ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনে ভোট চলছে

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। দুটি আসনের নির্বাচনেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হচ্ছে।

ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের মনোনীত মো. হাবিব হাসান ও বিএনপি মনোনীত এসএম জাহাঙ্গীর, জাতীয় পার্টির নাসির উদ্দীন সরকারসহ ছয় প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্য তিন প্রার্থী হলেন- গণফ্রন্টের কাজী মো শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের ওমর ফারুক এবং পিডিপির মহিবুল্লাহ বাহার।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের এয়ারপোর্ট এলাকার ১৪টি ওয়ার্ড নিয়ে গঠিত এ সংসদীয় আসনের ২১৫টি ভোটকেন্দ্রের অধীনে মোট ৫ লাখ ৭৭ হাজার ৭৭৩ জন ভোটার রয়েছেন। ডিএনসিসির ১, ১৭ এবং ৪৩-৫৪ ওয়ার্ডগুলো উত্তরা, ক্যান্টনমেন্ট ও গুলশান থানায় পড়েছে।

অন্যদিকে সিরাজগঞ্জ-১ আসনেই সংসদ সদস্য প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের তানভীর শাকিল জয় এবং বিএনপির সেলিম রেজা। কাজীপুর উপজেলা ও সিরাজগঞ্জ সদর উপজেলার পাঁচটি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনের ১৬৮টি ভোটকেন্দ্রের অধীনে মোট ৩ লাখ ৪৫ হাজার ৬০৩ জন ভোটার রয়েছে।

নির্বাচনী এলাকায় মোটরসাইকেল, ব্যক্তিগত গাড়ি, ট্রাক এবং অন্যান্য মোটর চালিত যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। গত ২৮ সেপ্টেম্বর নির্বাচন কমিশন দুটি সংসদীয় আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

গত ১৩ জুন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সংসদ সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুর পরে সিরাজগঞ্জ-১ আসন এবং গত ৯ জুলাই সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের এমপি সাহারা খাতুনের মৃত্যুর পর ঢাকা-১৮ আসন শূন্য হয়ে যায়।