ঢাকা-ম্যানচেস্টার রুটে সরাসরি বিমান চলাচল

প্রায় আট বছর বন্ধ থাকার পর অবশেষে ঢাকা ও যুক্তরাজ্যের ম্যানচেস্টার রুটের মধ্যে সরাসরি বিমান চলাচল শুরু হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা-ম্যানচেস্টার রুট উদ্বোধন করেছেন বেসামরিক বিমানপরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী৷

রোববার (০৫ জানুয়ারি) সকাল সোয়া ১০টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নতুন এ রুটে বিজি ০০৭ ফ্লাইট উদ্বোধন করেন তিনি।

উড়োজাহাজ সংকটের কারণে ২০১২ সালের সেপ্টেম্বরে রুটটিতে ফ্লাইট বন্ধ করে দিয়েছিল বিমান। প্রায় ৮ বছর বন্ধ থাকার পর বিমান বহরে সদ্য সংযোজিত ‘বোয়িং ৭৮৭-৯’ ড্রিমলাইনার দিয়ে ঢাকা-ম্যানচেস্টার রুটের যাত্রা শুরু হয়েছে। সপ্তাহে তিনদিন রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার এ রুটে বিমানের ফ্লাইট পরিচালিত হবে।

এ সময় বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, বিমানের মাধ্যমে পৃথিবীর সব প্রান্তে ঢাকার সাথে যোগাযোগ তৈরির চেষ্টা করছে সরকার। তিনি বলেন, বিমানের সেবার মান বেড়েছে। এখন নতুন নতুন গন্তব্য চালুর চেষ্টা চলছে। ২০২৩ সালের জুন নাগাদ চালু হবে তৃতীয় টার্মিনাল।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, উড়োজাহাজের সংকটের কারণে ২০১২ সালে বন্ধ হয়েছিলো ঢাকা – ম্যানচেস্টার ফ্লাইট। টরেন্টো ও নিউ ইয়র্ক ফ্লাইট চালুর চেষ্টা চলছে।

বিমান সচিব মহিবুল হক বলেন, বিমানকে সত্যিকার অর্থেই আমরা একটি আন্তর্তাজিক মানে নিয়ে যেতে চাই। আজকের এ ফ্লাইট দীর্ঘদিনের চাহিদার প্রতিফলন। নতুন নতুন রুট চালুর চেষ্টা চলছে। বিমানের ইতিহাসে এই প্রথম নতুন প্রজন্মের নতুন উড়োজাহাজ কিনতে পেরেছে। ম্যানচেস্টার থেকে টরেন্টো যাওয়ার প্রক্রিয়াও শুরু করছে সিভিল এভিয়েশন। ইতালি, জাপানসহ নতুন নতুন গন্তব্যে যাওয়ার প্রক্রিয়া চলছে। বিমান ধীরে ধীরে স্বাবলম্বী হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোকাব্বির হোসেন, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান মফিদুর রহমান সহ আরও অনেকে।