ঢাকা-বরিশাল লঞ্চের অগ্রিম টিকিট নিচ্ছেন যাত্রী; বাড়ানো হয়নি ভাড়া

 খোকন আহম্মেদ হীরা, গৌরনদী প্রতিনিধি: করোনায় লকডাউনের ফলে সারাদেশের ন্যায় বরিশালসহ দক্ষিণাঞ্চলবাসীর ঢাকার সাথে আরামদায়ক নৌ-যোগাযোগের বাহন বিলাসবহুল লঞ্চগুলো ছিলো বন্ধ। টানা ৬৮দিন পর সরকারীভাবে স্বাস্থ্যবিধিমেনে আজ রবিবার থেকে সিমিত আকারে দুরপাল্লা ও অভ্যন্তরীন লঞ্চসহ গণপরিবহন চলাচলের নির্দেশ আসে। ফলে বরিশাল নগরীর ঢাকামুখী দুরপাল্লার বিলাসবহুল লঞ্চের অফিসগুলোতে শনিবার সকাল থেকে শুরু হয়েছে ব্যাপক কর্মচাঞ্চল্যতা।
প্রথমদিনেই লঞ্চের অগ্রিম টিকিট পাওয়ার আসায় অফিসগুলোতে যাত্রী সাধারণের উপস্থিত ছিলো চোখে পরার মতো। তবে সবাই স্বাস্থ্যবিধি মেনেই অফিসগুলো থেকে অগ্রীম টিকিট সংগ্রহ করেছেন। শনিবার সকাল সাড়ে দশটার দিকে নগরীর ফজলুল হক এভিনিউ সড়কের সুন্দরবন নেভিগেশন লঞ্চ কোম্পানীর অফিসের বাহিরে দেখা গেছে, সরকারী নিতিগত নিয়ম স্বাস্থ্যবিধি ও শারীরিক দুরুত্ব বজায় রেখে লাইনে দাঁড়িয়ে অফিসে ঢুকছেন অগ্রিম টিকিট নিতে আসা যাত্রীরা।
অফিস কক্ষে প্রবেশের সাথে সাথে জীবনুনাশক স্প্রে করে টিকিট বুকিং করতে আসা যাত্রীদের ভিতরে প্রবেশ করাচ্ছেন কর্তৃপক্ষ। এসময় অফিসে উপস্থিত সুন্দরবন নেভিগেশন কোম্পানীর চেয়ারম্যান ও কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি আলহাজ্ব সাইদুর রহমান রিন্টুকে তার অফিসের শৃঙ্খলা বজায় রাখার জন্য কর্মকর্তা ও কর্মচারীদের বিভিন্ন দিকনির্দেশনা দিতে দেখা গেছে। তিনি বলেন, আমরা লঞ্চ মালিক সমিতি এখন পর্যন্ত কোন টিকিটের মূল্য বৃদ্ধি করিনি।
পূর্বে যে রকম ভাড়া ছিল সে ভাড়ায় যাত্রীরা ভ্রমন করতে পারবে। ভাড়ার বিষয় নিয়ে যাত্রীদের কোন ধরনের বিভ্রান্ত হওয়ার কিছু নেই। এ ব্যাপারে বরিশাল নদী-বন্দরের উপ-পরিচালক আজমল হুদা মিঠু সরকার বলেন, আজ রবিবার (৩১ মে) বরিশাল নদী-বন্দর থেকে ঢাকাগামী দুরপাল্লার বিলাসবহুল ও অভ্যন্তরীন লঞ্চগুলো যাত্রী নিয়ে পূর্বের ন্যায় পল্টুন ত্যাগ করবে। সেক্ষেত্রে প্রতিটি যাত্রীকে বাধ্যতামুলক মাক্স ব্যবহার করতে হবে। যে যাত্রী মাক্স ব্যবহার করবে না, তাকে লঞ্চে উঠতে দেয়া হবেনা।
এছাড়া প্রতিটি লঞ্চে জীবনুনাশক স্প্রে ব্যবহার করার পাশাপাশি লঞ্চগুলো পরিস্কার-পরিচ্ছন্নতার মধ্যে রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি পল্টুনে যাত্রীদেরকে জীবনুনাশক টার্নেলের ভিতর দিয়ে যেতে হবে। অপরদিকে বরিশাল কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস মালিক সমিতির যুগ্ম সম্পাদক কিশোর কুমার দে জানান, শনিবার দুপুরে মালিক সমিতির এক সভায় সরকারী নিয়ম অনুযায়ী আগামি পহেলা জুন থেকে সকল দুরপাল্লার যাত্রীবাহি বাস চলাচল করবে। তবে নতুন করে ভাড়া বৃদ্ধির কোন সিদ্ধান্ত হয়নি।