ড. আবু রেজা নদভী এমপি’র বড় ভাই আবুল ওয়াফার ইন্তেকাল, দাফন সম্পন্ন

মোঃ রকসী সিকদার, লোহাগাড়া প্রতিনিধি: চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগড়া) আসনের সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মাদ নেজামুদ্দিন নদভী’র বড় ভাই আবুল ওয়াফা মোহাম্মদ শিহাবুদ্দীন ৮ সেপ্টেম্বর সাতকানিয়া উপজেলাস্থ মাদার্শা বাবুনগর মক্কার বাড়িস্থ গ্রামের বাড়িতে ইন্তেকাল করেন- ইন্না-লিল্লাহি ওয়া ইন্না-ইলাইহি রাজিউন।

তাঁর বয়স হয়েছিল ৬০ বৎসর। উপমহাদেশের বহুমাত্রিক প্রতিভাধর প্রখ্যাত আলেম ও একাধিক গ্রন্থ প্রণেতা আল্লামা আবুল বারাকাত মোহাম্মদ ফজলুল্লাহ (রাহঃ) এর ছয় সন্তানের ৩য় আবুল ওয়াফা মোহাম্মদ শিহাবুদ্দীন গ্রামের বাড়িতেই অবস্থান করতেন। তিনি একজন সুফি-দরবেশ হিসেবে এলাকাবাসীর কাছে অত্যন্ত সম্মান ও শ্রদ্ধার পাত্র ছিলেন।

আজানের সাথে সাথে মসজিদে উপস্থিত হওয়া ছিল তাঁর সহজাত অভ্যাস। প্রত্যক্ষদর্শীর বর্ণনা মতে, অত্যন্ত ধর্মভীরু অমায়িক, সাদাসিধে জীবনযাপনে অভ্যস্থ আবুল ওয়াফা ৮ সেপ্টেম্বর জোহরের নামাজের পর অজিফা পাঠ শেষে তিনি দীর্ঘক্ষণ মোনাজাতে মশগুল ছিলেন এবং অঝোর নয়নে কান্নাকাটি করেন। মোনাজাত শেষ করে মুখ ধূয়ার জন্য পুকুর ঘাটে নামলে তিনি হঠাৎ স্ট্রোক করে ঢলে পড়েন

এবং দুপুর দুইটায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি চার ভাই, তিন বোন, স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণাগ্রাহী রেখে যান। ৯ সেপ্টেম্বর বুধবার রাত নয়টায় রিয়াদস্থ আল-খারাজ রাজকীয় জামে মসজিদের সাবেক খতীব হাফেজ মাওলানা জাহেদ হোসাইনের ইমামতিতে স্থানীয় বাবুনগর সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে বিশাল নামাজে জানাযা শেষে মক্কার বাড়িস্থ পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

জানাযা পূর্বে বিশাল মুসল্লীর উদ্দেশ্যে সংক্ষিপ্তসার বক্তব্য রাখেন মরহুমের ইমিডিয়েট ছোট ভাই প্রফেসর ড. আবু রেজা মুহাম্মাদ নেজামুদ্দিন নদভী এমপি।