ডুমুরিয়া উপজেলায় ফায়ার সার্ভিস ও উপজেলা প্রশাসনের উদ্যোগে জীবাণুনাশক স্প্রে

জাহাঙ্গীর আলম (মুকুল), ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি: করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ডুমুরিয়া উপজেলার ১৪টি ইউনিয়নের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে জীবাণুনাশক স্প্রে করা হয়।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, আজ ১লা মে, শুক্রবার ডুমুরিয়া উপজেলায় তাদের পানিবাহী গাড়ি দিয়ে ও ট্রাকে করে ওয়াটার ক্যানন দিয়ে জীবাণুনাশক স্প্রেের কাজ করছে।শুক্রবার (১লা মে) উপজেলার ১৪টি ইউনিয়নে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স তাদের পানিবাহী গাড়ি দিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও স্থাপনাকে ঘিরে জীবাণুনাশক স্প্রে করা হয়।

এর আগে বৃহস্পতিবার বিকেলে উপজেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসের যৌথ উদ্যোগে উপজেলা প্রাশাসকের কার্যালয়ের সামনে থেকে জীবাণুনাশক ছিটানোর কার্যক্রম শুরু করা হয়। পরে তা ডুমুরিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে ছিটানো হয়। অপরদিকে ডুমুরিয়া উপজেলা পরিষদের উদ্যোগে ওয়াটার ক্যানন দিয়ে অনেকদিন ধরে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও ফুটপাতে জীবানুনাশক স্প্রে করা হচ্ছে।

এছাড়া উপজেলা আওয়ামী লীগ সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনকর্মীদের পক্ষ থেকে উপজেলার শ্রমজীবী মানুষদের মধ্যে হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ, সাবান ও মাস্ক বিতরণ করা হচ্ছে। পাশাপাশি মোটরসাইকেলসহ যানবাহনেও জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

এ বিষয়েডুমুনিয়া উপজেলার ফায়ার সার্ভিসের পরিচালক জানান, ডুমুরিয়া উপজেলার সবকয়টি ইউনিয়নে জীবাণুনাশক স্প্রে করার জন্য তাদের কর্মী ও গাড়িগুলো প্রস্তুত করা হয়েছে। উপজেলা প্রশাসনের চাহিদা অনুযায়ী বিভিন্ন স্থানে এ স্প্রে করা হবে।

অপরদিকে উপজেলা চেয়ারম্যান গাজী এজাজ আহমেদ জানান, উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিশেষ ও স্পর্শকাতর স্থান এবং এলাকাগুলোর সড়কে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে ওয়াটার ক্যানন দিয়ে। স্প্রে কার্যক্রম শুরু হয়েছে এবং সেটা চলবে।

উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ শাহনাজ বেগম জানান, ডুমুরিয়া উপজেলা কে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও জনবহুল জায়গা এবং সড়কে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে। ফায়ার সার্ভিসের উদ্যোগে এ কার্যক্রম গোটা উপজেলায় চলবে।

এদিকে ডুমুরিয়া, খর্নিয়া, আটলিয়া, মাগুরাঘোনা, সোভনা ও রুদাঘোরা ইউনিয়নে পানিবাহী গাড়ি ও ভ্যানে করে জীবাণুনাশক স্প্রে করা হয়েছে ইউনিয়ন পরিষদের উদ্যোগে। এ সময় সব ইউনিয়নের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর সড়ক ও স্থাপনাকে ঘিরে জীবাণুনাশক স্প্রে করা হয়।

এ কার্যক্রম করোনা ভাইরাস প্রতিরোধে প্রতিদিন চালানো হবে বলেও জানিয়েছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গন। সার্বিক সহযোগিতা করেন ফায়ার সার্ভিস ডৃমৃরিয়া খুলনা ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ডুমুরিয়া উপজেলা খুলনা।