ডুমুরিয়ায় নিকারীমারী বেইলিব্রিজ ভেঙ্গে পাথর ভর্তি ট্রাক খাদে

জাহাঙ্গীর আলম (মুকুল), ডুমুরিয়া প্রতিনিধি: ডুমুরিয়া উপজেলার কাঁঠালতলা মাগূরখালী সড়কে ব্রিজের মাথা নামক স্তানে নিকারীমারী বেইলি ব্রিজ ভেঙে পাথর বোঝাই ট্রাক খাদে পড়ে গেছে।

বৃহস্পতিবার (১৪ ই মে) বিকাল ৫টার দিকে ডুমুরিয়া উপজেলার কুলবাড়িয়া এলাকায় কাঁঠালতলা মাগূরখালী সড়কে এই দুর্ঘটনা ঘটে। ট্রাকের চালক হেলপার দুজনেই অক্ষত আছে বলে জানায় স্তানিয় জনসাধারণ। এদিকে ব্রিজ ভেঙে যাওয়ায় কপিলমূনি, মাগূরখালী, মাঁদারতলা, বয়ারসিং, সুন্দরবূনিয়া, গ্লাবদোহা ও কুলবাড়িয়া সহ ৪/৫ টি সড়কে যানবাহন ও মানুষজন চলাচল বন্ধ হয়ে গেছে।

স্থানীয় সুত্রে জানাযায় প্রায় দশ পনেরো বছর আগে কাঁঠালতলা মাগূরখালী সড়কের ব্রিজের মাথা এলাকায় নিকারীমারী খালের ওপর ৬২ মিটার দীর্ঘ স্টিলের বেইলি ব্রিজ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। অতিরিক্ত মালামাল বোঝাই গাড়ি চলাচলের কারণে ব্রিজটি দুর্বল হয়ে পড়ে। প্রায় বছর খানিক আগে। ২০১৯ সালে অতিরিক্ত মালামাল বোঝাই গাড়ি পারাপরের সময় ব্রিজটির দক্ষিন অংশ ভেঙে যায়। পরে পুরনো সরঞ্জাম ব্যবহার করে ব্রিজটি যানবাহন চলাচলের উপযোগী করা হয়।

মালামালবাহী ভারি যানবাহন চলাচল না করতে পারে তার জন্য ব্রিজের দুই পাশে লাল রং এর কাপড় টানিয়ে দেয় স্হানিয় জনসাধারণ। এরপরও এক বা দুই দফা ব্রিজটির পাটাতন ভেঙে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সর্বশেষ বৃহস্পতিবার ফের ব্রিজটি ভাঙলো।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ৫ টার দিকে কাঁঠালতলা সড়কে অতিরিক্ত পাথর বোঝাই একটি ট্রাক কাঁঠালিয়া মাগূরখালী সড়কের দিকে যাচ্ছিল। ট্রাকটি নিকারীমারী ব্রিজটির ওপর উঠলে দক্ষিনপাশ ভেঙে পড়ে যায়। স্থানীয়রা ট্রাকচালক ও হেলপার দুই জনকে অক্ষত অবস্তায় উদ্ধার করে।

গ্লাবদোহা গ্রামের ইউপি সদস্য অসিম মন্ডল, ও দেবব্রত মন্ডল,কাত্তিক মন্ডল, জানান নিকারীমারী খালের বেইলি ব্রিজটি দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। ডুমুরিয়া উপজেলার ১৪ নাম্বার মাগূরখালী ইউনিয়ন,সোভনা ইউনিয়নের মাঁদারতলা ও সুন্দরবূনিয়ার। সংযোগকারী একমাত্র এই সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ চালাচল করে।

ব্রিজটি ভেঙে যাওয়ায় ৪/৫ টি সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এতে লাখো মানুষকে দুর্ভোগে পড়তে হয়েছে। এলাকাবাসীর দাবি নিকারীমারী খালের উপর একটি আরসিসি ব্রিজ নির্মাণ হয় এমনটাই আশা করছেন স্তানিয় জনসাধারণ।