ডুমুরিয়ায় অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত

জাহাঙ্গীর আলম (মুকুল), ডুমুরিয়া খুলনা প্রতিনিধি: জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা মোহাম্মদ হেলাল হোসেন পিএএ মহোদয় এবং বিজ্ঞ অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জিয়াউর রহমান পিএএ মহোদয়ের নির্দেশনায় অদ্য অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে দিনব্যাপী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এসময় টিয়াবুনিয়া এলাকার মেসার্স সাকিব এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোঃ জামাল নামক একজন বালু ব্যবসায়ী বালু উত্তোলনের/ বিপণনের বৈধ কোন কাগজ প্রদর্শন করতে না পারায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন’২০১০ এর ১৫(১) ধারা এবং দণ্ডবিধি’১৮৬০ এর ১৮৮ ধারায় সর্বমোট ৫১০০০/- (একান্ন হাজার টাকা) অর্থদণ্ড প্রদান করা হয়।

এছাড়া ইতিপূর্বে উপজেলা প্রশাসন প্রদত্ত নির্দেশনা অমান্য করে ১০ টনের বেশি ট্রাক নিয়ে প্রবেশ এবং গাড়ির বৈধ কাগজ না থাকায় জনাব মেহেদী হাসান ও মিজানুর রহমান নামক দু’জন ট্রাক ড্রাইভারকে ১০০০/- করে মোট ২০০০/- (দুই হাজার টাকা) অর্থদণ্ড প্রদান করা হয়। এছাড়া সাহস ইউনিয়ন পরিষদের সামনের নিজ রেকর্ডীয় জায়গা থেকে বালু উত্তোলনের দায়ে জনাব আমিনুর নামে জনৈক ব্যক্তিকে গ্রেফতার করা হয় এবং আর কখনো বালু উত্তোলন করবেন না এরূপ অঙ্গীকারনামা নিয়ে মুক্তি প্রদান করা হয়। উল্লেখ্য,

আমাদের মহান সংবিধানের ১৪৩(১)(ক) অনুচ্ছেদ অনুযায়ী, মাটির নিচের (Sub-soil) খনিজ/ মূল্যবান সামগ্রী- সবকিছুর মালিকানা প্রজাতন্ত্রের। ডুমুরিয়া থানা পুলিশের সদস্যবৃন্দ আদালত পরিচালনায় প্রয়োজনীয় সহায়তা প্রদান করেন।