ডুমুরিয়ায় নিরাপদ সড়ক চাই উপলক্ষে লিফলেট বিতরণ

জাহাঙ্গীর আলম (মুকুল), ডুমুরিয়া খুলনা প্রতিনিধি: সারা দেশে‌ জাতীয় নিরাপদ সড়ক চাই উপলক্ষে ডুমুরিয়া উপজেলা কমিটির উদ্যোগে লিফলেট বিতরণ ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা ‌ঘটছে‌ প্রতিদিনই ট্রাফিক আইন অমান্য করে চলছেনই চালকেরা আবার পথচারীদের মধ্যেও নেই সচেতনতা।

ফলে সড়কে দুর্ঘটনা দিনদিন বাড়ছেই। বুধবার সকাল সাড়ে নয়টায় সময় ডুমুরিয়া উপজেলা বাস্টাডে লিফলেট বিতরণ করার সময় উপস্থিত ছিলেন ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মোছাদ্দেক হোসেন,ডুমুরিয়া মহাবিদ্যালয়ের অধ্যক্ষ দেব নারায়ন পাল, চেয়ারম্যান হিমাংশু বিশ্বাস, ইন্জিনিয়ার গাজী ‌মাসুম, মহিদুল ইসলাম, আরিফুল ইসলাম নয়নসহ আরো অনেকে সাবধানে চালাবাে গাড়ি,

নিরাপদে ফিরবো বাড়ি মোটরযান চালকের প্রতি আহ্বান বৈধ ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালাবেন না। ট্রাফিক আইন, ট্রাফিক সাইন এবং ট্রাফিক পুলিশের নির্দেশ মেনে চলুন। গতিসীমা লঙ্ঘন করে গাড়ি চালাবেন না ওভারটেকিং নিষিদ্ধ এলাকা, রাস্তার বাঁক ও সরু ব্রিজে ওভারটেকিং করবেন না। মাদকদ্রব্য সেবন করে কিংবা ঘুম-ঘুম ভাব বলে গাড়ি চালাবেন না।

নির্ধারিত ওজনের অতিরিক্ত পণ্য নিয়ে গাড়ি চালাবেন না। মহাসড়কে ধীরগতির মোটরযান চালাবেন না। উল্টো পথে গাড়ি চালাবেন না, অযথা হর্ণ বাজাবেন না। নিরাপদে যাত্রী উঠা-নামা নিশ্চিত করবেন এবং সৌজন্য প্রদর্শন করবেন। গাড়ি চালনাকালে ইয়ারফোন বা মােবাইল ফোনে কথা বলবেন না। মােটরযান মালিকদের প্রতি আহ্বান বিআরটিএ হতে ড্রাইভিং লাইসেন্সর বৈধতা যাচাই করে গাড়ি চালককে একটানা ৫ঘন্টা ও দিনে ৮ ঘন্টার বেশি গাড়ি চালাতে বাধ্য করবেন না।

চালক নিয়ােগ করবেন। যান্ত্রিক ক্রুটিযুক্ত ও ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামাবেন না। বৈধ কাগজপত্র ছাড়া গাড়ি রাস্তায় নামাবেন না । মােটরসাইকেল চালকদের প্রতি আহ্বান চালক ব্যতীত একজনের বেশি আরােহী বহন করবেন না। চালক ও আরােহী উভয়ের সঠিকভাবে হেলমেট ব্যবহার করবেন । হালনাগাদ বৈধ কাগজপত্র ছাড়া মোটরসাইকেল চালাবেন না। রেট্রো-রিফ্লেক্টিভ নাম্বার প্লেট ব্যতীত মোটরসাইকেল চালাবেন না। বেপরােয়াভাবে মোটরসাইকেল চালাবেন না।