ডুমুরিয়ায় নতুন ফসল চিনা বাদামের চাষ শুরু

জাহাঙ্গীর আলম (মুকুল), ডুমুরিয়া খুলনা প্রতিনিধি: বাম্পার ফলন হওয়ার আশাবাদী বাদাম চাষী। ডুমুরিয়ায় নতুন ফসল চিনা বাদামের চাষ শুরু। বাম্পার ফলন হওয়ার আশাবাদী বাদাম চাষী। উপজেলার রুদঘরা ইউনিয়নের মিকশিমিল চহেড়া গ্রামের উপেন্দ্র নাথ মল্লিকের ছেলে রবিন্দ্র নাথ মল্লিক প্রথম ২০ শতক জমিতে নতুন ফসল চিনা বাদামের চাষ করা‌, দেখে আশপাশের কৃষকরা ‌আগামীতে চিনা বাদামের চাষ করবেন আশা ব্যাক্ত করেন, আমাদের প্রতিবেদককে জানিয়েছেন।চিনা বাদাম চাষী রবিন্দ্র নাথ মল্লিক জানান সে ডুমুরিয়া উপজেলার উপ সহকারী কৃষি অফিসার মোঃ হাফিজুর রহমানের পরামর্শ নিয়ে এবার ২০ শতক জমিতে চিনা বাদামের চাষ করেছেন, আগামীতে অনেক জমিতে চাষ করবেন।চিনা বাদামে লাভ বেশী।

ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃমোছাদ্দেক হোসেন বলেন, সব বয়সের মানুষের জন্য চিনা বাদাম স্বাস্থ্যসম্মত খাবার। শখ করে কখনো কখনো হয়তো খাওয়া হয় তবে এর উপকারিতা সম্পর্কে জানলে প্রতিদিনের খাদ্যতালিকায় এই বাদাম রাখতে চাইবেন। এটি শরীরের অনেক উপকার করতে সক্ষম। এটি পুষ্টি গুণসম্পন্ন হওয়ার সাথে সাথে খেতেও বেশ দারুণ। আসুন জেনে নেই চিনা বাদামে কি কি স্বাস্থ্য উপকারিতা আছে।

খুলনা জেলার অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মোঃ নজরুল ইসলাম জানান, শরীরের মাত্রাধিক কোলেস্টেরল হৃদরোগ, উচ্চ রক্ত চাপ, ওজন বৃদ্ধি ও ডায়াবেটিস এর মতো কঠিন রোগ সৃষ্টি করে। বাদামের অসাধারণ কার্যকরী ফ্যাট শরীর থেকে কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তাছাড়া, এই বাদাম শরীরের চর্বি কমাতেও সাহায্য করে। প্রতিদিন একমুঠো চিনা বাদাম খেতে পারেন শরীরের কোলেস্টেরল কমাতে।রাতে ১০-১৫ টি বাদাম পানিতে ভিজিয়ে রেখে সকালে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। চিনা বাদামের অ্যান্টি-অক্সিডেন্ট ডায়াবেটিস নির্মূলে বিশেষভাবে কার্যকরী।এছাড়া চিনা বাদাম রক্ত থেকে সুক্রোজের মাত্রা কমায়।

খুলনা জেলার উপ-পরিচালক পংকজ কান্তি মজুমদার জানান, প্রতিদিনের খাদ্য তালিকায় একমুঠো বাদাম যুক্ত করে আপনি অতিরিক্ত ওজনের সমস্যা থেকে মুক্তি পাবেন। তাছাড়া এটি আপনার শরীরের শক্তি বৃদ্ধি করতেও সহায়তা করে।চিনা বাদামে প্রচুর পরিমাণ বি৩ আছে যা মস্তিষ্কের সুস্বাস্থ্য নিশ্চিত করে। কিছু কিছু মানুষের স্মৃতিশক্তি তুলনামূলকভাবে অন্যদের চেয়ে কম। খুব অল্প বয়সেই অনেকেই ভুগছেন মস্তিষ্কের সমস্যায়। ভুলে যাচ্ছেন সামান্য বিষয় এবং অনেক চেষ্টা করেও মনে রাখতে পারছেন না। এমনটা হয় যখন আমাদের মস্তিস্ক পরিমাণমতো পুষ্টি পায় না। একে মস্তিষ্কের খাবার হিসেবে গন্য করা যায়। চিনা বাদামে প্রচুর পরিমাণে বি৩ আছে যা মস্তিষ্কের সুস্বাস্থ্য নিশ্চিত করে। তাই প্রতিদিন চিনা বাদাম বা এর মাখন খাবেন, যাতে করে আপনি স্বয়ংক্রিয় মস্তিস্ক পেতে পারেন।শরীরে সঠিক পরিমাণ পুষ্টি না থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। চিনা বাদামের অ্যান্টি-অক্সিডেন্ট শরীরে কঠিন রোগকে বাসা বাধতে বাঁধা দান করে। তাই প্রতিদিন চিনা বাদাম খেয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান।