ডুমুরিয়ায় জাতীয় কন্যা শিশু দিবস-২০২০ পালিত

জাহাঙ্গীর আলম (মুকুল), ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি: খুলনার ডুমুরিয়ায় জাতীয় কন্যা শিশু দিবস-২০২০ পালিত। আমরা সবাই সোচ্চার বিশ্ব হবে সমতার”এই স্লোগান ‌কে সামনে রেখে, বুধবার সকাল সাড়ে ১০টার সময় ডুমুরিয়া উপজেলাপ্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের ‌উদ্যোগে রালি বের করে

প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ডুমুরিয়া উপজেলা শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ডুমুরিয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রীনা মজুমদার, দারিদ্র্য বিমোচন অফিসার প্রতাপ চন্দ্র দাস,সমবায় কর্মকর্তা এফ এম সেলিম আখতার,

যুব উন্নয়ন কর্মকর্তা এস এম কামরুজ্জামান, আনছার ভি ডি বি কর্মকর্তা মিশুদে, খুলনা জেলা পরিষদের সদস্য শোভা রানী হালদার, ইউপি সদস্য কবিরুল ইসলাম প্রমুখ। জাতীয় কন্যা শিশু দিবস-২০২০ উপলক্ষ্যে ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগম তার বক্তব্য বলেন, আমাদের কন্যাশিশুরা শিশুবিবাহ ও নির্যাতনের শিকার হবে এটা কোনোমতেই মেনে নেয়া যায় না। আমরা জানি, শিশুবিবাহ অনেক সমস্যা তৈরি করে।

এর ফলে একজন শিশু আরেকজন অপুষ্ট শিশুকে জন্ম দেয়। এতে অপুষ্টির দুষ্টুচক্র তৈরি হয় এবং দেশের সমৃদ্ধি বাধাগ্রস্ত হয়। এজন্য সরকারের পাশাপাশি সবাইকে শিশুবিবাহ বন্ধে পদক্ষেপ গ্রহণ করতে হবে। তিনি আরো বলেন, আগে কন্যা শিশু জন্ম দেয়ার জন্য নারীদের অনেক নির্যাতনের শিকার হতে হত। কিন্তু সন্তান মেয়ে হবে না ছেলে হবে তা নারীর উপর নির্ভর করে না।

তা নির্ভর করে পুরূষের উপর। দৃষ্টিভঙ্গি অনেক পরিবর্তন হয়েছে। কন্যা শিশুওরা এখন আর অপ্রত্যাশিত নয়। কন্যাশিশুরা শিক্ষিত হলে তারা মাথা উঁচু করে দাঁড়াতে পারবে।’ আমি মনে করি, কন্যা শিশুরাই আগামীতে উন্নত বাংলাদেশ গড়তে মূল ভুমিকা রাখবো।