ডিএমপি’র উপ-পুলিশ কমিশনার পদে পদায়িত মাছুম আহাম্মদ ভূঞা

কাজী জোবায়ের আহমেদ, দোহার (ঢাকা) প্রতিনিধিঃ ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর উপ-পুলিশ কমিশনার (ডিসি) পদে পদায়িত হয়েছেন মাছুম আহাম্মদ ভূঞা। বৃহস্পতিবার ( ১৮) জুন সংশ্লিষ্ট মন্ত্রনালয় থেকে পদায়িত হওয়ার লিখিত প্রজ্ঞাপন হাতে পান তিনি।

বর্তমানে তিনি ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করছেন। তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় মাছুম আহাম্মদ ভূঞা বলেন, দেশের কাজে নিয়োজিত থেকে মানুষের সেবায় কাজ করে গিয়েছি। আজ ডিএমপি’র উপ-পুলিশ কমিশনার হিসেবে পদায়িত হয়ে আমি খুব আনন্দিত। বিগত সময়ের মত দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাওয়ার অঙ্গিকার করেন তিনি।

এ সময় তিনি মাননীয় প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, পুলিশ কমিশনার,ডিএমপি সহ সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। মাছুম আহাম্মদ ভূঞা’র জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার শিবপুর ইউনয়নের ধনাশী গ্রামে। পিতা আবদুল খাবির ভূঞা। তিনি ১৯৯৪ সালে শিবপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয় হতে এসএসসি ও ১৯৯৬ সালে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ হতে কৃতিত্বে সাথে এইচএসসি পাশ করেন।

তারপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ভর্তি হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ হতে স্নাতক(সম্মান) ও মাস্টার্স এ মেধা তালিকায় ২য় স্থান অর্জন করেন। পাশ করার পরপরই তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্দান বিশ্বিবদ্যালয়ের ইংরেজি বিভাগে শিক্ষকতা করেন। তারপর তিনি ২৫ তম বিসিএস এর মাধ্যমে এএসপি হিসেবে বাংলাদেশ পুলিশ এ যোগদান করেন।

চাকুরি জীবনে তিনি অনেক গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৯-১০ সালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন পুলিশ এর প্রধান (ওসি, ইমিগ্রেশন) হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ব্রিটিশ সরকারের অত্যন্ত সম্মানজনক Chevening Scholarship ২০১০’ এর আওতায় যুক্তরাজ্যের University of York হতে Applied Human Rights বিষয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

পরে ২০১২- ১৪ সালে তিনি এএসপি(সদর/সার্কেল) হিসেবে নড়াইল জেলায় কর্মরত ছিলেন। ২০১৪-২০১৫ সালে তিনি জাতিসংঘের শান্তিরক্ষা মিশন MINUSTAH এর অধীন হাইতি তে Individual Police Officer (IPO) হিসেবে হাইতি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান ও হাইতি ন্যাশনাল পুলিশ এর capacity building কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

তিনি অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে পুলিশ হেডকোয়ার্টার্স এর ইউএন এ্যাফেয়ার্স এ দায়িত্ব পালন করেন। ২০১৭ সাল হতে বাংলাদেশের ঢাকা জেলায় অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১৮ সালের নভেম্বরে পুলিশ সুপার হিসেবে পদোন্নতিপ্রাপ্ত হন। অসাধারণ পেশাদারিত্ব ও প্রশংসনীয় কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৬ সালে ‘IGP Exemplary Good Services Badge’ ও ২০১৮ সালে President Police Medal (PPM) – সেবা লাভ করেন তিনি।