ট্রাম্পের যুদ্ধক্ষমতা কমাতে মার্কিন প্রতিনিধি পরিষদে ভোট

ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেন যুদ্ধ চাপাতে না পারেন সেজন্য তার সামরিক ক্ষমতা কমাতে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে আজ বৃহস্পতিবার ভোটাভুটি হবে।

বুধবার, পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এ ঘোষণা দেন। জেনারেল সোলেইমানিকে হত্যার প্রতিশোধ নিতে ইরাকে অবস্থিত দুটি মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর ন্যান্সি পেলোসি ট্রাম্পের যুদ্ধক্ষমতা কমানোর ঘোষণা দেন।

পেলোসি বলেন, ‘যুক্তরাষ্ট্রের জনগণকে নিরাপদ রাখার জন্য আমাদের দায়িত্বের প্রতি সম্মান দেখাতে ইরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতা কমানোর জন্য প্রতিনিধি পরিষদের নারী সদস্য এলিসা স্লটকিনের নেতৃত্বে প্রস্তাবটি তোলা হবে।’

তিনি আরও বলেন, ‘ট্রাম্প প্রশাসনের কর্মকাণ্ড আমাদের সেনাবাহিনী, কূটনীতিক এবং অন্য বেসামরিক লোকজনকে বিপদের মুখে ফেলেছে।’

জেনারেল সোলেইমানি হত্যার প্রতিশোধের অংশ হিসেবে বুধবার রাত ১২টার দিকে ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনে যুক্তরাষ্ট্রসহ বিদেশি দূতাবাসগুলোকে লক্ষ্য করে আবার রকেট হামলা চালানো হয়েছে। তবে, হামলায় কোন হতাহত বা ক্ষয়ক্ষতি নেই বলে জানিয়েছে ইরাকে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আইএস বিরোধী জোটের মুখপাত্র।

এর আগে, গত মঙ্গলবার রাতে ইরাকে যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে তেহরানের ব্যালাস্টিক মিসাইল হামলা চালায়। সেদিনের হামলায় ৮০ জন মার্কিন সেনা মারা গেছে বলে ইরান দাবি করলেও আমেরিকা এই দাবি নাকচ করে দেয়।