টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) খোলাবাজারে সাশ্রয়ী মূল্যে পেঁয়াজ বিক্রি করছে। পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে এ উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

টিসিবি সূত্রে জানা গেছে, আজ (রোববার) সকাল থেকে পেঁয়াজের সঙ্গে নিয়মিত তিন পণ্য তেল, চিনি ও ডালও বিক্রি করবে টিসিবি। একজন ভোক্তা সর্বোচ্চ দুই কেজি পেঁয়াজ কিনতে পারবেন।

দেশজুড়ে ২৭৫টি ভ্রাম্যমাণ ট্রাকে করে ৩০ টাকা কেজি দরে পেঁয়াজ পাবেন ক্রেতারা। একজন ক্রেতা সর্বাধিক দুই কেজি পর্যন্ত পেঁয়াজ কিনতে পারবেন। সঙ্গে চিনি, মসুর ডাল ও সয়াবিন তেলও ভর্তুকি মূল্যে বিক্রি করা হচ্ছে। প্রতি কেজি চিনি ও মসুর ডাল ৫০ টাকা কেজি দরে একজন ভোক্তা সর্বাধিক দুই কেজি করে কিনতে পারবেন।

এ ছাড়া সয়াবিন তেল প্রতি লিটার ৮০ টাকা দরে একজন ভোক্তা দুই লিটার থেকে শুরু করে সর্বাধিক পাঁচ লিটার পর্যন্ত কিনতে পারবেন। চলমান করোনা পরিস্থিতি ও বন্যা-পরবর্তী পরিস্থিতিতে ভ্রাম্যমাণ ট্রাকে করে টিসিবি এসব পণ্য বিক্রির উদ্যোগ নিয়েছে। ঢাকায় ৪০টি ট্রাক, চট্টগ্রামে ১০টি, রংপুরে সাতটি, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, বগুড়া, কুমিল­ায় পাঁচটি করে ও ঝিনাইদহ, মাদারীপুরে তিনটি করে ট্রাকে এসব পন্য বিক্রি হবে।

এর আগে গত বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, পেঁয়াজের দাম বাজারে একটু বেড়েছে। বন্যার কারণে সরবরাহে সমস্যা হয়েছে। আমরা দাম কমাতে চেষ্টা করছি। টিসিবি বড় পরিসরে নামছে। আগামী ১৩ তারিখ (আজ) থেকে ন্যায্যমূল্যে খোলা বাজারে টিসিবি পেঁয়াজ বিক্রি শুরু করবে। এছাড়া এবার আমরা সর্বকালের রেকর্ড ভঙ্গ করে সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করবো।