টিউলিপসহ ৪ বাংলাদেশি বংশোদ্ভূত  ব্রিটেনের সাধারণ নির্বাচনে জয়ী

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে মধ্য দিয়ে এবার একক সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি।

শুক্রবার (১৩ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়। এ পর্যন্ত ঘোষিত ৫৮৪ আসনের মধ্যে ৩১৮ টিতে জয় পেয়েছে বরিসের দল। ফলে, ম্যাজিক ফিগার থেকে মাত্র ৮টি আসন দূরে রয়েছে তারা। এখন পর্যন্ত কনজারভেটিভরা পেয়েছে মোট ভোটের ৪৩ শতাংশেরও বেশি ভোট।

অন্যদিকে, প্রধান বিরোধীদল লেবার পার্টি পেয়েছে ২০০টি আসন। এছাড়া, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) পেয়েছে ৪৬টি আসন এবং অন্য আরও তিনটি দল ৩০টি আসন।

লেবার পার্টি পেয়েছে ১৯৩টি আসন। হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনে জয়ী হয়েছেন বঙ্গবন্ধুর নাতনী টিউলিপ সিদ্দিক। এছাড়া, ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাক্টন থেকে বাংলাদেশি বংশোদ্ভুত রুপা হক, বেথনাল গ্রিন অ্যান্ড বোতে রুশনারা আলী ও পপুলার অ্যান্ড লাইমহাউজ থেকে নির্বাচিত হয়েছেন আপসানা বেগম।

ভোটের ফলাফল জেনে লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেন, আজকের (নির্বাচনের) রাত লেবার পার্টির জন্য ভীষণ হতাশার। অন্যদিকে বরিস জনসন বলেন, এটি ব্রেক্সিটের পক্ষে বড় ধরনের এক স্বীকৃতি।

এদিকে সংবাদ মাধ্যম গার্ডিয়ান বলছে, ১৯৩৫ সালের পর সবচেয়ে খারাপ ফল পেতে চলছে লেবাররা। এরই মধ্যে দলের ব্যর্থতার দায়ে পদত্যাগের ঘোষণা দিয়েছেন লেবার নেতা জেরেমি করবিন।

আর এ জয়ে মধ্য দিয়ে  ১৯৮৭ সালে মার্গারেট থ্যাচারের তৃতীয় মেয়াদে জয়ের পর, সবচেয়ে বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এবার জয় পেতে যাচ্ছে কনজারভেটিভ পার্টি।