জুম মিটিং অ্যাপসের মাধ্যমে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

মোঃবিপ্লব সরকার,চাঁদপুর প্রতিনিধি: বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে ১১ জুলাই শনিবার সকাল ১১ টায় ” মহামারি কোভিড-১৯ কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি ” এ প্রতিপাদ্য নিয়ে করোনা ভাইরাস সংক্রমণ কারণে ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনা সভা অনলাইন প্লাটফর্ম জুম মিটিং অ্যাপসের মাধ্যমে দিবসটি পালন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান, তিনি তাঁর বক্তব্যে বলেন, বিশ্বময় ছড়িয়ে পড়া কোভিড-১৯ করোনা ভাইরাস এর জন্য পৃথিবী আজ বিপর্যস্ত। অচল হয়ে পড়েছে বিশ্বমানব সমাজের স্বাভাবিক জীবন যাত্রা। বাংলাদেশ তথা প্রত্যেক জেলায় মহামারি আকারে করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়েছে।
কোভিডের এ সময়ে পরিবার পরিকল্পনা বিভাগের সকল কর্মকর্তা ও মাঠ পর্যায়ের কর্মী সংশ্লিষ্ট এনজিও সংস্থাগুলো স্বাস্থ্যসেবা প্রদান করে সম্মুখযোদ্বা হিসেবে কাজ করে যাচ্ছে। মা ও শিশুর মৃত্যুর হার আগের তুলনায় কম। পাশাপাশি বিদেশ থেকে প্রত্যাগতদের তালিকা তৈরি এবং হোমকোয়ারেন্টাইন এর উপদেশ ও পরামর্শ। করোনা আক্রান্ত অন্য জেলা থেকে আগতদের হোমকোয়ারেন্টাইনে থাকার পরামর্শ প্রদান করেন, এখন পর্যন্ত মাঠ পর্যায়ে করোনা সংক্রমনে করনীয় বিশেষ উপদেশ দিয়ে যাচ্ছে । তাই নিজেদের নিরাপত্তা বেষ্টনী তৌরি করে এই কঠিন যুদ্ধে জয় করে নারী ও কিশোরীদের স্বাস্থ্যসেবার প্রতি অধিক গুরুত্ব দিয়ে আগামী ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটওয়ারী, এস পি সার্কেল মোঃ জাহেদ পারভেজ চৌধুরী, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম নাজিম দেওয়ান, চাঁদপুর প্রেসক্লাবের সহ- সভাপতি গিয়াস উদ্দিন মিলন, চাঁদপুর সদর উপজেলা চান্দ্রা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ খান জাহান আলী কালু, হাজীগঞ্জ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের গোলাম মোস্তফা প্রমূখ।

সভার শুরুতেই জেলা পরিবার পরিকল্পনা উপ- পরিচালক ডাঃ মোঃ ইলিয়াছ তিনি তাঁর বক্তব্যে বলেন, পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীগন প্রথম বিদেশ প্রত্যাগতদের তালিকা তৈরি এবং হোমকোয়ারেন্টাইন এর উপদেশ ও পরামর্শ প্রদান করেন । পরবর্তীতে পাশ্ববর্তী করোনা আক্রান্ত অন্য জেলা থেকে আগতদের হোমকোয়ারেন্টাইনে থাকার পরামর্শ প্রদান করেন, এখন পর্যন্ত মাঠ পর্যায়ে করোনা সংক্রমনে করনীয় বিশেষ উপদেশ দিয়ে যাচ্ছে । সর্বশেষ মরণাপন্ন রোগীদের তালিকা প্রনয়ণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে পাঠানো হয়েছে যা চলমান থাকবে।

এছাড়া করোনা ভাইরাস সংক্রমণ কালীন মাঠ পর্যায়ের কর্মীগন স্বাস্থ্য বিধি মেনে করোনা সংক্রমণে করনীয় এবং মা, শিশু স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা দিয়ে যাচ্ছে এবং ৭৮ টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মধ্যে ৭৩ টিতে পরিবার কল্যাণ পরিদর্শিকাগন অবস্থান পূর্বক ২৪/৭ দিন প্রসব সেবা দিয়ে যাচ্ছে । অফিস সময়ে গর্ভবতী, গর্ভোত্তর, শিশু ও অন্যান্য সেবা দিয়ে যাচ্ছে। উল্লেখ্য যে, এ পর্যন্ত ৮০৮২ জনের সর্দি, কাশি ও শ্বাসকষ্টের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে।
চাঁদপুর সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এম এ গফুর মিঞার পরিচালনায় অনুষ্ঠানে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ চাঁদপুর মা ও শিশু কল্যাণ কেন্দ্র,, জেলা পর্যায়ে শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠান ঃ শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী – চাঁদপুর সদর উপজেলা চান্দ্রা ইউনিয়নের শাহিন আক্তার (৩/ক ইউনিট), শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা – মতলব (উঃ) উপজেলা ফরাজীকান্দী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মোর্শেদা বেগম, শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক – সদর উপজেলা তরপুচন্ডী ইউনিয়ন মোঃ জয়নাল আবেদীন, শ্রেষ্ঠ উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার – চাঁদপুর সদর উপজেলা কল্যাণপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের রহিমা খানম, শ্রেষ্ঠ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র – মতলব (উঃ) উপজেলা ফরাজীকান্দী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ – হাজীগঞ্জ উপজেলার ২নং বাকিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মাহফুজুর রহমান ইউসুফ পাটওয়ারী, শ্রেষ্ঠ উপজেলা – হাজীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মাঈনুদ্দিন, শ্রেষ্ঠ মা ও শিশু কল্যাণ কেন্দ্র – চাঁদপুর মা ও শিশু কল্যাণ কেন্দ্র, শ্রেষ্ঠ বে-সরকারি সংস্হা – সূর্যের হাসি নেটওয়ার্ক, জারা হাউস, মিশন রোড, চাঁদপুর।

সদর উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ ঃ শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী – চাঁদপুর সদর উপজেলা চান্দ্রা ইউনিয়নের শাহিন আক্তার (৩/ক ইউনিট), শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা – চাঁদপুর সদর উপজেলা মৈশাদী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মানছুরা আক্তার, শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক – চাঁদপুর সদর উপজেলা তরপুচন্ডী ইউনিয়ন মোঃ জয়নাল আবেদীন, শ্রেষ্ঠ উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার – চাঁদপুর সদর উপজেলা কল্যাণপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের রহিমা খানম, শ্রেষ্ঠ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র – চাঁদপুর সদর উপজেলা মৈশাদী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ – চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়ন পরিষদ। শ্রেষ্ঠ বে-সরকারি সংস্হা – সূর্যের হাসি নেটওয়ার্ক, জারা হাউস, মিশন রোড, চাঁদপুর পুরস্কার ঘোষণা করা হয়।

যাদের পুরস্কৃত করা হয় অনেকে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে এসে স্বাস্থ্য বিধি মেনে শারীরিক দুরত্ব বজায় রেখে পুরস্কার গ্রহণ করেন।