জুনে দুটি টেস্ট খেলতে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া

বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী জুন মাসে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দল। অস্ট্রেলিয়ার এই সফর আগে থেকেই নির্ধারিত ছিল। বুধবার (১১ মার্চ) বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরটি নিশ্চিত করেছে।

সবশেষ ২০১৭ সালে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ সফর করেছিল অস্ট্রেলিয়া। নিরাপত্তার নানান অজুহাত দেখিয়ে দীর্ঘ সময় অপেক্ষা করিয়ে শেষ পর্যন্ত এসেছিল অজিরা তবে সিরিজ জিতে ফিরতে পারেনি সফরকারীরা।

চট্টগ্রামে বাংলাদেশকে হারাতে পারলেও ঢাকা টেস্টে হারতে হয় অজিদের। সাকিব আল হাসানের অল-রাউন্ড নৈপুণ্যে চার দিনেই হারতে হয় অস্ট্রেলিয়াকে। এবার তাই অনেক আগ থেকেই বাংলাদেশ সফরের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে অজিরা। ডারউইনে প্রস্তুতি ক্যাম্পও করেছে তারা।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নের দুটি ম্যাচ রয়েছে বাংলাদেশের সঙ্গে। আগামী জুনে বাংলাদেশ সফরে আসবে দলটি। এই সফরে দুই ম্যাচের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়া রেখেছে একটি চারদিনের প্রস্তুতি ম্যাচও। বোঝাই যায়, বাংলাদেশকে এবার আর হালকা ভাবে নিচ্ছে না ক্রিকেট অস্ট্রেলিয়া। কেন না, অন্যান্য দেশগুলো দুই বা তিন দিনের প্রস্তুতি ম্যাচেই প্রস্তুতি সারে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেয়া সূচিতে চার দিনের প্রস্তুতি ম্যাচের কথা উল্লেখ থাকলেও নিশ্চিত করা হয়নি কোন ভেন্যুতে, কত তারিখে শুরু হবে অনুশীলন ম্যাচটি।

তবে সূচি অনুযায়ী ১১ জুন থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট আর দ্বিতীয় টেস্ট শুরু হবে ১৯ জুন ঢাকায় শেরে বাংলা স্টেডিয়ামে।

বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া সূচি:

চার দিনের প্রস্তুতি ম্যাচ
১১-১৫ জুন-প্রথম টেস্ট, চট্টগ্রাম
১৯-২৩ জুন-দ্বিতীয় টেস্টে, ঢাকা