জামালপুরে হোম কেয়ারেন্টাইনে না থাকায় এক নারীকে জরিমানা

মোঃ শামীম হোসেন, জামালপুর জেলা প্রতিনিধি: জামালপুরে ইতালি, আরব আমিরাত, সৌদি আরব সহ বিভিন্ন দেশ থেকে ফেরত ২৯ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ।

হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মানায় এক নারীকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার বিকেলে জামালপুর পৌর এলাকার বগাবাইদে সৌদিফেরত ওই নারীকে জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা বেগম জানান, জামালপুর পৌর এলাকার বগাবাইদ গ্রামে বিদেশ ফেরত এক নারী গত ১৪ মার্চ দেশে ফিরে আসেন।

তার বিরুদ্ধে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা মান্য না করার অভিযোগ পায় জেলা প্রশাসন। পরে ভ্রাম্যমাণ আদালত ওই নারীর বাড়ীতে গেলে তার পরিবারের সদস্যরা জানায় তিনি মোবাইল কেনার জন্য মার্কেটে রয়েছেন।

কিছুক্ষণ অপেক্ষার পর ওই নারী ফিরে এলে হোম কোয়ারেন্টাইনে না থাকার অভিযোগে সংক্রমক ব্যাধি আইনে তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

একই সাথে তাকে হোম কোয়ারেন্টাইনের সকল নির্দেশনা মেনে চলার জন্য বলা হয়েছে ও স্থানীয়দের করোনা ভাইরাস সম্পর্কে সচেতন থাকার জন্য বলা হয়। জামালপুরের সিভিল সার্জন ডা. গৌতম রায় জানান, জামালপুরে বিভিন্ন দেশ থেকে বিদেশ ফেরত ২৯ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।

তাদের মধ্যে সদর উপজেলায় ৪ জন, মাদারগঞ্জে ১২ জন, বকশীগঞ্জে ৭ জন, দেওয়ানগঞ্জে ৩ জন, মেলান্দহে ১ জন ও ইসলামপুরে ২ জন প্রবাসী নিজ বাড়িতেই হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।

তবে এখন পর্যন্ত তাদের শরীরে করোনা ভাইরাসের কোন উপর্সগ দেখা যায়নি। যদি কোন উপসর্গ দেখা দেয় সেক্ষেত্রে আইইডিসিআর এর সহায়তা নেয়া হবে।