জামালপুরে বন্যার অবনতি ,দুর্ভোগে বানভাসীরা

 মো: শামীম হোসেন,  জামালপুর জেলা প্রতিনিধি: জামালপুরে যমুনার পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপৎসীমার ১২৬ সেঃমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে । যমুনা নদীর পানি বেড়ে প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

লোকালয়ে বন্যার পানি প্রবেশ করায় মানুষের ভোগান্তি চরমে পৌছে গেছে। পানিতে তলিয়ে আছে সাত উপজেলার ৭ পৌরসভা ৫২টি ইউনিয়ন। বন্যায় ৮ লাখ ১৫ হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। আঞ্চলিক ও স্থানীয় সড়ক পানিতে ডুবে যোগাযোগ বন্ধ হয়ে গেছে । পানিতে ডুবে আছে গ্রামীন হাট ,বাজার ,দোকান পাট। বন্ধ আছে সকল ব্যবসা প্রতিষ্ঠান।

পানিতে তলিয়ে গেছে ৮ হাজার হেক্টর ফসলের মাঠ, গো চারণ ভুমি, বসতবাড়ী ,মাছের খামার। অধিকাংশ মানুষ ত্রাণ না পাওয়ায় খাদ্য সংকটে পরেছে। পাশাপাশি বিশুদ্ধ পানির স্বল্পতা ও গো খাদ্যের তীব্র সংকট । জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা নায়েব আলী জানায়, বন্যা দুর্গতরা ৭৯টি আশ্রয় কেন্দ্রে ১৫ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। ইতি মধ্যে তীব্র পানির তোড়ে জেলায় ১৪ হাজার ৫০০টি ঘর ভেঙ্গে গেছে।

৬২৫টি গ্রামের প্রায় ২লাখ ১৬হাজার পরিবার পানিতে নিমজ্জিদ আছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে নতুন করে আরো ২লাখ টাকা বরাদ্দ করা হছে । দ্রুত ভিজিএফ এর ৩হাজার৪০৮ মেট্রিকটন চাল ৩০হাজার অসহায় মানুষের মাঝে বিতরণ কার্যক্রম শুরু হয়েছে । বন্যা মোকাবিলা করার জন্য সব ধরনের প্রস্তুত জেলা প্রশাসনের রয়েছে।