জামালপুরের বন্যার পরিস্থিতি আরো অবনতি বিপদসীমার ৮০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত

মোঃ শামীম হোসেন,  জামালপুর জেলা প্রতিনিধি: উজান থেকে ধেয়ে আসা পাহাড়ী ঢল ও টানা ভারী বর্ষণে জামালপুরের বন্যা পরিস্থিতির আরো ভয়াবহ রুপ ধারন করছে। জেলার ছয়টি উপজেলায় ২৫টি ইউনিয়ন প্লাবিত হয়েছে।

নতুন করে পানি বন্দি হয়ে পরেছে প্রায় ৫০ হাজার মানুষ। গত ২৪ ঘন্টায় যমুনার পানি ২৯ সেন্টিমিটার বেড়ে সোমবার সকালে যমুনার পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপদসীমার ৮০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যমুনার পানি বিপদসীমা অতিক্রম করা জেলার ২৫টি ইউনিয়ন প্লাবিত হয়েছে, ক্ষতিগ্রস্থ হয়েছে গরুর খাবার, বির্স্তিণ ফসলেন মাঠ।

বন্ধ হয়ে গেছে ইউনিয় পযার্য়ের বেস কয়েকটি সড়কের যোগাযোগ ব্যবস্থা। পানি বৃদ্ধির কারনে বন্যা কবলিত এলাকায় বন্ধ থাকা ৫৮ শিক্ষা প্রতিষ্ঠান তলিয়ে গেছে। জামালপুরে বন্যায় প্লাবিত হয়ে দুর্গতিতে পরেছে প্রায় ১৬ হাজার পরিবারের ৫০ হাজার অধিক অসহায় মানুষ। এদিকে পানি বাড়ার সাথে সাথে শুকনো খাবারের প্রয়োজন এছাড়াও শিশু খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

বন্যার পানিতে পড়ে এখন পর্যন্ত এক শিশু মারা গেছে । জেলায় বন্যা কবলিতদের জন্য জরুরী সেবা দানের জন্য সাত উপজেলায় ৮টি মেডিকেল টিম গঠন করা হয়েছে । আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে ৪৬১টি জেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যা কবলিত অসহায় মানুষদের জন্য ৬০ মে:টন চাল ও নগদ ৫ লাখ টাকা বরাদ্দ দিয়েছে ।