জাতীয় দৈনিক পত্রিকার আদলে নকল ওয়েবসাইট তৈরি,গ্রেফতার ১

নিজস্ব প্রতিবেদকঃ বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকার আদলে নকল ওয়েবসাইট তৈরি করে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগে গার্ডিয়ান পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালককে গ্রেফতার করেছে র‌্যাব।গ্রেফতারকৃত হলেন নূর মোহাম্মদ।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর মোহাম্মদপুর থেকে তাকে আটক করা হয়।

র‌্যাবের দাবি, বিভিন্ন পত্রিকার আসল ওয়োবসাইটের আদলে সামান্য নাম পরিবর্তন করে হুবহু নকল ওয়েবসাইট পরিচালনা করে আসছিলেন তিনি। আর সেসব ওয়েবসাইটে ভুয়া তথ্য দিয়ে বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশ করে তা ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হতো।

র‌্যাব জানায়, ইন্টারনেট দুনিয়ায় ভুয়া খবরের আগ্রাসনের সঙ্গে এখন যোগ হয়েছে নামী সংবাদ প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটের আদলে পুরো নকল ওয়েবসাইট তৈরির ঘটনা। এসব নকল ওয়েবসাইটের মাধ্যমে পাঠকদের বিভ্রান্ত করে ভুয়া খবর ছড়ানো হচ্ছে।

নকল ওয়েব সাইটগুলোর ডোমেইনে নামের বানান মূল বানানের সঙ্গে মিল রেখে একই লোগো ব্যবহার করে বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশ করা হয়। পরে সেগুলো আবার ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে আসছে একটি চক্র।

র‌্যাব-২ এর পুলিশ সুপার (এসপি) মহিউদ্দিন ফারুকী ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ধৃত গার্ডিয়ান পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে জানায় তারা সরকার বিরোধী প্রপাগান্ডা ছড়ানোর জন্য বিভিন্ন জাতীয় পত্রিকার হুবহু হোস্টিং-ডোমেইন কিনে ওয়েবসাইট তৈরি করে। নকল ওয়েবসাইটের ভুয়া খবর প্রচার করলে বিএনপি, জামায়াত বা সরকার বিরোধী সমর্থকরা বেশি লাইক শেয়ার দিবে এবং তাতে ফেসবুক থেকে বেশি টাকা আয় করা সম্ভব মনে করতেন এই চক্র।