চ্যালেঞ্জ করা সংশোধিত নাগরিকত্ব আইনের শুনানি আজ

সংশোধিত নাগরিকত্ব আইন চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে দায়ের করা প্রায় ৬০ টি পিটিশনের শুনানি আজ। প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে এসব আবেদনের শুনানি হবে। এসব আবেদনকারীর মধ্যে রয়েছেন কংগ্রেসের সিনিয়র নেতা জয়রাম রমেশ, ভারতের কেন্দ্রীয় মুসলিম লীগ ও আসামে ক্ষমতাসীন বিজেপি মিত্র আসাম গণ পরিষদ।
বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব নিশ্চিতে সম্প্রতি আইন সংশোধন করেছে ভারত। ১২ ডিসেম্বর রাতে প্রেসিডেন্টের স্বাক্ষরের পরেই আইনে পরিণত হয়েছে বিতর্কিত বিলটি। তারপর থেকেই সমগ্র ভারতে এর বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ চলছে। বিক্ষোভে কোনও কোনও স্থানে সহিংস ঘটনাও ঘটছে।
রাজপথে প্রতিবাদের পাশাপাশি আইনটিকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক দাবি করে একে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করে বিভিন্ন ব্যক্তি ও সংগঠন। এসব আবেদনে বলা হয়েছে, ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার কথা বিবেচন করা যায় না। এছাড়া সংবিধানে বর্ণিত সমানাধিকার ও জীবনের অধিকারের মৌলিক প্রশ্নের সঙ্গেও সাংঘর্ষিক এই নতুন আইন।
এরই মধ্যে ভারতের অন্তত তিনটি রাজ্যের মুখ্যমন্ত্রী তাদের রাজ্যে নতুন আইন ও জাতীয় নাগরিকত্ব আইন বাস্তবায়ন করতে দেবেন না বলে ঘোষণা দিয়েছেন। তারা হলেন পশ্চিমবঙ্গের মমতা বন্দোপাধ্যায়, কেরালার পিনারায়ি বিজায়ান ও পাঞ্জাবের অমরিন্দর সিং।