চুনারুঘাটে ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে রিপার মেশিন বিতরণ

 এম এস জিলানী আখনজী, চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি: করোনা দুর্যোগের কারনে ছুটি থাকলেও কার্যক্রম থেমে নেই হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা কৃষি বিভাগের। কৃষকদের উদ্বুদ্ধ ও সহযোগিতা করার জন্য উপজেলা প্রশাসন ও কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উদ্যোগে পরিচালন বাজেটের আওতায় ৫০ শতাংশ ভর্তুকি মূল্যে বোরো মৌসুমে ধান কর্তনের জন্য কৃষকদের মাঝে ৩টি রিপার মেশিন বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) উপজেলা পরিষদ ভবন চত্বরে উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিৎ রায় দাশ উপস্থিত থেকে রিপার মেশিনগুলো উপজেলার মিরাশী ইউনিয়নের সেলিম মিয়া, দেওরগাছ ইউনিয়নের সাকিল আহমেদ ও উবাহাঠা ইউনিয়নের কাউছার মিয়ার কাছে হস্তান্তর করেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ লুৎফুর রহমান মহালদার, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জালাল উদ্দিন সরকার ও উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা, উপ-সহকারি কৃষি কর্মকর্তাসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। উপজেলা কৃষি কর্মকর্তা জালাল উদ্দিন সরকার বলেন- এ বছর চুনারুঘাট উপজেলায় ৯ হাজার ৫’শত ৫০ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে।

চাষকৃত জমির ধান সহজে কর্তন ও ধান চাষে খরচ কমানোর জন্য সরকার কৃষকদের মাঝে ৫০ শতাংশ ভর্তুকিতে রিপার মেশিন বিতরণ করছে। তারই অংশ হিসেবে আমরা কৃষকদের মাঝে এই মেশিন বিতরণ করলাম। যাতে প্রধানমন্ত্রী নির্দেশনানুযায়ী করোনা পরবর্তী সময়ে দেশের জনগনের খাদ্য সংকট দেখা না দেয়। এই রিপার মেশিন দিয়ে কম খরচে কৃষকরা ধান কাটতে পারবে।

 

তিনি আরোও বলেন, প্রচলিত পদ্ধতিতে এক বিঘা জমির ধান কাটতে ১৬ থেকে ১৮’শ টাকা খরচ হয় এবং পুরো দিন সময় লাগে। সেখানে এই মেশিনের সাহায্যে ১ বিঘা জমির ধান কাটতে খরচ হবে ৬০০ গ্রাম পেট্রোলসহ ২০০ টাকা। এতে সময় ও অর্থ দুটোই বেঁচে যাবে। কৃষকও লাভবান হবেন। আর রিপার মেশিনটির বাজারমূল্য ১ লাখ ৮০ হাজার টাকা। কৃষক ৫০ শতাংশ ভর্তুকি মূল্যে ক্রয় করতে পারবে। উল্লেখ্য, চলতি বছর ইতিপূর্বেও ৩টি রিপার মেশিন কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে। এ পর্যন্ত চুনারুঘাট উপজেলায় ভর্তুকিতে ৬ টি রিপার ও ১টি ‘কম্বাইন্ড হারভেস্টার’ মেশিন বিতরণ করা হয়েছে। খুব শীঘ্রই এ মৌসুমে কৃষকদের মাঝে আরো প্রায় ৪০টি রিপার ও ১টি ‘কম্বাইন্ড হারভেস্টার’ মেশিন বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে।