চীন থেকে বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনার নিদের্শ প্রধানমন্ত্রীর

চীনে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় সেখান থেকে যারা দেশে ফিরে আসতে চাইবেন, তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ  (সোমবার) সকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের ফেসবুক পেজ থেকে এ তথ্য জানা গেছে।
ফেসবুকে শাহরিয়ার আলম জানিয়েছেন, চীন থেকে বাংলাদেশীদের ফিরিয়ে আনতে চীন সরকারের সাথে এই বিষয়ে আলোচনা শুরু করেছেন তারা। কি প্রক্রিয়ায় এটি করা হবে, তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সাথে সম্মতির ভিত্তিতে করা হবে।
প্রতিমন্ত্রী আরো জানান, দেশের নাগরিকদের নিরাপত্তাই মূল লক্ষ্য। এ বিষয়ে আজ দিনের শেষে একটি প্রাথমিক নির্দেশনা জারি করা হবে, যার মূল উদ্দেশ্য থাকবে আগ্রহীদের তালিকা প্রনয়ণ।
এদিকে কমপক্ষে ১২টি দেশে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের যাত্রা শুরু চীনের উহান শহর থেকে।সেই শহরেই এখনো অবস্থান করছেন প্রায় তিন শতাধিক বাংলাদেশি, যাদের অধিকাংশই শিক্ষার্থী। করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে থাকায় আতঙ্কের মধ্যে রয়েছেন তারা।
বেইজিংয়ের বাংলাদেশ দূতাবাসের তথ্য অনুযায়ী, চীনে অবস্থানরত মোট বাংলাদেশির সংখ্যা তিন হাজার এরা প্রায় সবাই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করেন  আর বেসরকারি সূত্র বলছে, এই সংখ্যা দশ হাজার। তবে এখন পর্যন্ত দেশটিতে অবস্থানরত কোন বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন তথ্য পাওয়া যায়নি।