চীনে রহস্যজনক ভাইরাসে নতুন করে আক্রান্ত আরো ১৭ জন

চীনের উহানে রহস্যময় ভাইরাসে নতুন করে ১৭ জন আক্রান্ত হয়েছে। সরকারি হিসেবে এ নিয়ে আক্রান্তের সংখ্যা ৬২ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক। যদিও পশ্চিমা বিশেষজ্ঞদের মতে, উহান ভাইরাসে আক্রান্ত রোগীর প্রকৃত সংখ্যা অন্তত ১৭শ’।

চান্দ্র নববর্ষের আগে উহানে ছড়িয়ে পড়া ভাইরাসে উদ্বিগ্ন চীন। নববর্ষ উপলক্ষ্যে দেশটিতে লাখো পর্যটকের সমাগম হওয়ায় আক্রান্তের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডিসেম্বরে প্রথম ভাইরাসটির উপস্থিতি টের পাওয়া যায়। আক্রান্তদের মধ্যে থাইল্যান্ডের দুইজন এবং এক জাপানি নাগরিক রয়েছেন। তারা তিনজনই চীনের হেবেই প্রদেশের উহানে ভ্রমণ করেন। আক্রান্তরা সবাই উহানের একটি বাজারে গিয়েছিলেন। সেখান থেকে নমুনা পরীক্ষা করে ভাইরাসের সঙ্গে মিল পাওয়া গেছে।

সার্স ও মার্স ভাইরাসের মত প্রাণির মাধ্যমে মানুষের মাঝে এই ভাইরাসটি ছড়িয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। আক্রান্ত রোগীদের শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির লক্ষণ দেখা যায় যা নিউমোনিয়ার সাথে অনেকটাই মেলে। ভাইরাসটি ছোঁয়াচে কিনা সে বিষয়ে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা।

উহান থেকে আসা যাত্রীদের হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ফিলিপাইন এবং দক্ষিণ কোরিয়ার বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এছাড়া শুক্রবার থেকে সান ফ্র্যান্সিসকো, লস অ্যাঞ্জেলেস এবং নিউ ইয়র্কের প্রধান বিমানবন্দরেও একই ধরনের কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।