চীনে কোন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়নি: রাষ্ট্রদূত

চীনে থাকা কোন বাংলাদেশি নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়নি বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জি মিং। আজ (বৃহস্পতিবার) বিকেলে রাজধানীর বারিধারায় চীন দূতাবাসে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

চীনসহ আশপাশের দেশে ছড়িয়ে পড়া রহস্যময় করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে বুধবার (০৫ জানুয়ারি) পর্যন্ত ৭৩ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (০৬ জানুয়ারি) চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, এ ভাইরাসে মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬৩ জনে। বুধবার (০৫ ফেব্র“য়ারি) পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ৪৯০ জন। একদিনের ব্যবধানে আরও ৭৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এখন পর্যন্ত চীনে প্রতিষেধকবিহীন এই ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও দুই হাজার ৯৮৭ জন। চীনসহ সারাবিশ্বে এ সংখ্যা ২৭ হাজার ৬০২। বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

এদিকে, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতিদিন চীন থেকে আসা প্রায় ৫শ’ যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

করোনা ভাইরাসে আক্রান্ত কেউ যাতে দেশে ঢুকতে না পারে এজন্য ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসানো তিনটি থার্মাল স্ক্যানারে নিয়মিত চলছে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা। তবে স্বাস্থ্য পরীক্ষা নিয়ে কিছু অভিযোগও আছে কোন কোন যাত্রীর।