চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪১ জনে

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৪১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে অন্তত ১২৮৭ জন মানুষ। ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ায় বেইজিংসহ বেশ কয়েকটি শহরে স্থগিত করা হয়েছে নতুন বছর উদযাপন। জারি করা হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞাও। বন্ধ ঘোষণা করা হয়েছে চীনের মহাপ্রাচীরসহ দর্শনীয় স্থান ও আন্তর্জাতিক চেইন শপ। বাতিল করা হয়েছে বিভিন্ন দেশের বিমানের একাধিক ফ্লাইট। এদিকে, যুক্তরাষ্ট্রে দু’জন করোনাভাইরাস আক্রান্তকে শনাক্ত করা হয়েছে।

চীনের স্বাস্থ্য অধিদপ্তর জানায়, শুক্রবার হুবেই প্রদেশেই ১৫ জনের মৃত্যুর খবর তারা পেয়েছে। উহান শহর থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস ইতোমধ্যেই রাজধানী বেইজিংসহ চীনের ২৯টি প্রদেশে ছড়িয়ে পড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে উহানসহ ১৩টি শহরকে ‘সিল’ করে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। শহরগুলোতে যানবাহন চলাচলও বন্ধ করে দেওয়া হয়েছে। চান্দ্র নববর্ষ পালন উৎসবের উদযাপনও বাতিল করা হয়েছে।

এদিকে জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, তাইওয়ানের পর  নতুন এ ভাইরাসে ছড়িয়ে পড়েছে ইউরোপেও। এরই মধ্যে তিন জনের আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেছে ফ্রান্স। এছাড়াও চীন থেকে দেশে ফেরা দুই ব্যক্তিকে মুম্বাইয়ের একটি সরকারি হাসপাতালে নজরদারিতে রেখেছে ভারত।