চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশের উদ্যোগে ৫ হাজার কৃষি শ্রমিক পাঠানোর লক্ষ্যমাত্রা

 ইসাহাক আলী, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধিঃ প্রধানমন্ত্রীর নির্দেশনায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ধানকাটা শ্রমিক পাঠানো শুরু হয়েছে অন্য জেলায়। প্রথম পর্যায়ে ৬০জন ধানকাটা শ্রমিককে নওগাঁ জেলায় পাঠিয়েছে জেলা পুলিশ। শনিবার সকালে জেলা পুলিশের ব্যবস্থাপনায় সদর উপজেলার চুনাখালি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে শ্রমিকদের সমবেত করে ট্রাকে করে বিশেষ ব্যবস্থায় পাঠানো হয়। শনিবার বেলা ১১টায় শ্রমিকদের জেলার পিটিআইতে স্বাস্থ্য পরীক্ষা করানো হয়। এসময় পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব বিপিএম-পিপিএম (বার) প্রত্যেক শ্রমিককে মাস্ক, সাবান ও গামছা প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ জিয়াউর রহমান পিপিএম, ওসি(তদন্ত) কবির হোসেন, ওসি (অপারেশন) মিন্টু রহমানসহ অন্যরা। ইতিমধ্যেই জেলা থেকে ২ শতাধিক ধান কাটা শ্রমিক বাইরের জেলায় পাঠানো হয়েছে এবং পর্যায়ক্রমে জেলা থেকে প্রায় ৫ হাজার শ্রমিক খুলনা ও নওগাঁ জেলায় ধানকাটার জন্য পাঠানো হবে বলে জানিয়েছেন পুলিশ সুপার। করোনা ভাইরাস প্রকোপে বর্তমান পরিস্থিতিতে দেশজুড়ে কৃষি শ্রমিক সংকট থাকায় দেশের বিভিন্ন অঞ্চলের ধান, গম কাটাসহ মাড়াই করতে চাঁপাইনবাবগঞ্জের শ্রমিকরা বিভিন্ন জেলায় যাচ্ছে।

এজন্য শ্রমিকরা কৃষি কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সংশ্লিষ্ট থানার ওসি ও স্থানীয় জনপ্রতিনিধির প্রত্যয়ন পত্র নিতে হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন জানান, শ্রমিকদের শরীরের তাপমাত্রা ও ডায়াবেটিকসহ পরীক্ষা করার পর তাদেরকে বিভিন্ন জেলার উপজেলায় পাঠানো হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নাজমুল ইসলাম বলেন, গত মঙ্গলবার (২১ এপ্রিল) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে কৃষকদের উপজেলা কর্মকর্তা, থানার ওসি ও স্থানীয় জনপ্রতিনিধিদের প্রত্যয়নপত্র নেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। পরে তারা ইউনিয়ন পরিষদসহ উপজেলা থেকে প্রত্যয়নপত্র সংগ্রহ করে।

বিশেষ করে নাচোল, ভোলাহাট, গোমস্তাপুর উপজেলার শ্রমিকরা নওগাঁ জেলায় যাবার সিদ্ধান্ত গ্রহণ করেছে। কৃষি অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ সূত্র জানায়, জেলা থেকে প্রায় ৩০০ শ্রমিক যাবে। এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব বিপিএম-পিপিএম (বার) জানান, দেশে দুর্যোগ মুহুর্ত চলছে। অনেকে করোনার কারনে কর্মহীন হয়ে পড়েছে। আবার একই কারনে ধান উৎপাদন এলাকায় শ্রমিক সংকট দেখা দিয়েছে। দেশ বাঁচাতে ও দেশের অর্থনীতির চাকা সচল রাখতে মাননীয় প্রধানমন্ত্রী ধান কাটার জন্য শ্রমিক যোগান দেয়ার নির্দেশনা দেয়ায় চাঁপাইনবাবগঞ্জ থেকে তালিকা তৈরী করে দেশের বিভিন্ন অঞ্চলে শ্রমিক পাঠানোর উদ্যোগ নিয়েছে চাঁপাইনবাবগঞ্জ প্রশাসন। এরই অংশ হিসেবে জেলা পুলিশের ব্যবস্থাপনায় প্রথম দফায় ২ বারে ২’শ ধানকাটা শ্রমিক এবং পরববর্তীতে আরো শ্রমিক এ জেলা থেকে পাঠানো হবে। তিনি আরও জানান, এ জেলা থেকে প্রায় ৫ হাজার শ্রমিক ধান কাটতে পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে।