চাঁপাইনবাবগঞ্জের কানসাটে আনুষ্ঠানিকভাবে আম বাজারের উদ্বোধন

 ইসাহাক আলী, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জের এতিহ্যবাহী কানসাট হাটে আনুষ্ঠানিকভাবে আম কেনা-বেচা কার্যক্রমরে উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে শিবগঞ্জ উপজেলার কানসাট আম বাজার এলাকায় আনুষ্ঠানিকভাবে এ আম কেনাবেচার উদ্বোধন করা হয়। কানসাট আমবাজার চত্তরে উপজেলা পরিষদের আয়োজনে আমচাষী, ব্যাবসায়ী ও শ্রমিক সংগঠনের সহযোগীতায় আম পাড়া ও বাজারজাতকরনের উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা: সামিল উদ্দিন আহম্মেদ শিমুল।
এই উপলক্ষে কানসাট বাজার চত্বরে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. শিমুল আকতার। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আমিনুজ্জামান, কানসাট ইউনিয়নের চেয়ারম্যান মো. বেনাউল ইসলাম, জেলা মার্কেটিং অফিসার মো. নুরুল ইসলাম, বিশিষ্ট আম ব্যবসায়ী ইসমাইল হোসেন শামীম, কাজী এমদাদুল হক এমদাদ, উপজেলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম, কানসাট আমবাজার ইজারাদার মোঃ মাইনুল ইসলাম, কানসাট আড়ৎদার সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ আম ব্যবসায়ী ও চাষীরা।
করোনা পরিস্থিতিতে সামাজিক দুরত্ব বজায় রেখে স্বাস্থ্য সম্মত পরিবেশে আম বাজারজাত করন ও কোন রকম কেমিক্যাল বা ফরমালিন ব্যবহার ছাড়াই পরিপক্ক আম সঠিকভাবে এবং সঠিক নিয়মে বাজার জাতকরণের জন্য আম ব্যবসায়ী ও সংশ্লিষ্টদের সকলের প্রতি আহব্বান জানান। পরে সংসদ সদস্য একটি আম গাছ থেকে আম পেড়ে আম সংগ্রহ ও বেচা-কেনার উদ্বোধন করেন। প্রথম দিন বাজারে তেমনভাবে আমের দেখা না মিললেও, দু’একদিনের মধ্যে গোপালভোগসহ গুটি জাতের আম বাজারে বেচা-কেনা শুরু হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
তবে আগামী এক সপ্তাহ পর খিরাসাপাত আম বাজার আসবে বলেও জানান আয়োজকরা। আম চাষিরা অঙ্গীকার করে জানান, এই কানসাট বাজার থেকে বিষমুক্ত আম সারা দেশেই সরবরাহ করা হবে। এছাড়াও জেলার গোমস্তাপুর, ভোলাহাট ও সদর উপজেলায় আজ মঙ্গলবার থেকে আম বাজারজাত শুরু হয়েছে। উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমবাগান ৩৩ হাজার ৩৫ হেক্টর জমিতে।