চাঁদপুর শহর রক্ষা বাধ ভাঙ্গনে রোধে নদীতে ডামপিং করেছে দশ হাজার বস্তা জিও ব্যাগ

মোহাম্মদ বিপ্লব সরকার, চাঁদপুর প্রতিনিধিঃ চাঁদপুর শহর রক্ষা বাঁধের পুরান বাজার হরিসভা এলাকায় মেঘনার ভাঙ্গনে পানি উন্নয়ন বোর্ড চাঁদপুর বাঁধ রক্ষায় ভাঙ্গন শুরুর পর থেকে দিবা রাত্রী কাজ করে যাচ্ছে। ভাঙ্গন এলাকায় মেঘনা নদীর গভীরতা প্রায় ৬০ ফুট কমে এখন ৪৫ গভিরতায় এসেছে। ঢাকা পানি উন্নয়ন বোর্ডের একটি বিশেষঞ্জ টিম শুক্রবার ভাঙ্গন এলাকা পরিদর্শন করে নকশা তৈরি করেছে।

শহর রক্ষা বাঁধের পুরান বাজার হরিসভা মন্দির এলাকার গতকাল বুধবার পর্যন্ত ১০হাজার ১শত ৫৭ বস্তা বালু ভর্তি জিও ব্যাগ নদীতে ডামপিং করেছে। স্থানীয় লোকজন জানান, গত বুধবার রাত ১০টার পর ২৫ মিটার এলাকায় ভাঙ্গন দেখা দেয়। মুহূর্তেই ঐ এলাকার সিসি ব্লক নদীতে তলিয়ে যায়। হুমকির মুখে পরে পুরো এলাকা।

ঢাকা পানি উন্নয়ন বোর্ড চীপ ইন্জিনিয়ার ডিজাইন মোঃ হারুনুর রশীদ সহ ককর্মকর্তাগন সরজমিনে ভাঙ্গন এলাকা ঘুরে জানান, আমরা ভাঙ্গন এলাকা পরিদর্শন করেছি। ভাঙ্গন এলাকায় নদীর গভীরতা অনেক বেশি।দীর্ঘদিন শহর রক্ষা বাঁধের কাজ না হওয়ার কারণে এ ভাঙ্গন দেখা দিয়েছে।

চাঁদপুর শহর রক্ষা বাঁধ স্হায়ী ভাবে কাজ করার জন্য মন্ত্রনালয়ে প্রকল্প প্রজেক্ট জমা দেয়া হয়েছে। ,২০০২ সালে চাঁদপুর শহর রক্ষা বাঁধের ৩হাজার ৩শ’ মিটার এলাকায় সংরক্ষন কাজ করা হয়। এরপর আর সংস্কার করা হয়নি। এই কারণে বর্ষা মৌসুমে অস্বাভাবিক পানির চাপ ও ঘূর্ণিপাকের কারণে শহর রক্ষা বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে।