চাঁদপুর প্রেসক্লাবের উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক সভা

মোহাম্মদ বিপ্লব সরকার: চাঁদপুর প্রেসক্লাবের উদ্যোগে প্রিন্ট ও ইলেক্টনিক্স মিডিয়ায় কর্মরত সাংবাদিকের মাঝে করোনা ভাইরাস প্রতিরোধকল্পে করনিয় ও সচেতনামূলক প্রশিক্ষন প্রদান করা হয়েছে।

সোমবার ২৩ মার্চ দুপুরে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদেরকে প্রশিক্ষণ প্রদান করেন চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আরএমও ডা. সুজাউদ্দৌলা রুবেল ও চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.সাজেদা বেগম পলিন।

চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এ এইচ এম আহসান উল্যার পরিচালনায় প্রশিক্ষক ডা.সুজাউদৌলা রুবেল বলেন, ‘আমরা যখনই বাহির থেকে বাড়িতে প্রবেশ করবো, প্রথমেই যে কোনো সাবান দিয়ে হাত ভালোভাবে ধুয়ে নিতে হবে।

যারা মাঠ পর্যায়ে কাজ করেন, তাই অবশ্যই মাক্স ব্যবহার করবেন ও জনসমাগম থেকে একটু দূরত্ব বজায় রাখবেন।’ ১শ বছরে কোন কোন পেন্টনি কোন রোগে আক্রান্ত হয়নি।

করোনা হলো শ্বাসপ্রশ্বাস জনিত রোগ। তা শ্বাস প্রশ্বাসে ছড়ায়। বিদেশীদের সংস্পর্শে আসলে আমরা করোনার আক্রান্ত হই। গলা ব্যাথা, শ্বাস কষ্ট, জ্বর এসব দেখা দিলে করোনা বুঝতে হবে। হাচি কাশি হলে ঘরে ১৪ দিন থাকতে হবে। আমরা দেখেছি মিরপুরে একজন ব্যক্তি এ রোগে মারা গেছে।

সে নামাজ পড়তে গিয়ে সেজদা দিয়েছিল। সেখান থেকেই তার শরীরে করোনা প্রবেশ করে। বাসায় ফিরে ঘরে প্রবেশের পূর্বেই ভালোভাবে হাত ধুতে হবে। ১ মিটার দূরত্বে থাকতে হবে। চাঁদপুরে এখনো এই রোগ মহামারী আকার ধারণ করেনি। জ্বর ও হাচি কাশি হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

সাংবাদিকগণ মাঠ পর্যায়ে কাজ করেন। তারা জনপ্রতি ৩ হাত দূরত্ব বজায় রাখবেন। ১ লিটার পানিতে ১ চামচ ব্লিসিং পাউডার দিয়ে বাসা বাড়ি পরিষ্কার করতে পারেন। তিনি আরো বলেন, ‘একটি মাক্স ৬ ঘন্টা ব্যবহার করার পর সাবান দিয়ে ধুয়ে জীবানুমুক্ত করে আবার ব্যবহার করতে পারবেন।

কারো যদি জ্বর হাঁচি কাঁশি হয়, তাহলে অবশ্যই ঘরে থাকবেন। সাথে সাথে চিকিৎসকের সাথে যোগাযোগ করবেন। তিনি ৭ টি ধাপে হাত ধোঁয়ার পদ্ধতি সকলের সামনে উপস্থাপন করেন।

’ চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি গিয়াস উদ্দিন মিলনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জিল্লুর রহমান জুয়েল,চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, শহীদ পাটওয়ারী, বিএম হান্নন,শরীফ চৌধুরী,

ইকবাল হোসেন পাটওয়ারী, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, সোহেল রুশদী, মির্জা জাকির, টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি একে আজাদ ও সাধারণ সম্পাদক তালহা জুবায়ের,

চাঁদপুর অনলাইন সাংবাদিক ফোরামের সভাপতি মোঃ বিপ্লব সরকার, সাংবাদিক আব্দুল গনি, শেখ আল-মামুন, শাওন পাটওয়ারী, মানিক দাস প্রশ্নপর্বে অংশগ্রহণ করেন।