চাঁদপুর আল-মানার হাসপাতালের জরিমানা, ওয়ারলেছে ১৬৮ কেজি পলিথিন জব্দ

মোহাম্মদ বিপ্লব সরকার, চাঁদপুর প্রতিনিধিঃ চাঁদপুর পৌরসভায় অবস্থিত চাঁদপুর আল মানার হাসপাতালে অপরিচ্ছন্নভাবে বর্জ্য অপসারনের বিরুদ্ধে অভিযান চালিয়েছে মোবাইল কোর্ট। অভিযানে আল-মানার হাসপাতালকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ওয়ারলেস বাজারের একটি দোকান থেকে থেকে ১৬৮ কেজি পলিথিন শপিং ব্যাগ জব্দ করা হয়।

পরিবেশ অধিদপ্তর জানায়, ৩১ আগস্ট সোমবার পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে চাঁদপুর জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবিদা সিফাতের নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, চাঁদপুরের উপপরিচালক এ, এইচ, এম, রাসেদ-এর উপস্থতিতে চাঁদপুর পৌরসভার মিশন রোডে অবস্থিত চাঁদপুর আল মানার হাসপাতালে অপরিচ্ছন্নভাবে বর্জ্য অপসারনের বিরুদ্ধে ও ওয়ারলেস বাজার এলাকায় নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালিত হয়।

চাঁদপুর পৌরসভার মিশন রোডে অবস্থিত চাঁদপুর আল মানার হাসপাতালে পরিবেশগত ছাড়পত্রের শর্ত মোতাবেক ঢাকনাযুক্ত বিন না থাকা, অপরিচ্ছন্ন পরিবেশ, বর্জ্য অপসারনের রেজিস্ট্রার না থাকাসহ বিভিন্ন অভিযোগে ৪ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়। মোবাইল কোর্ট পরিচালনাকালে তাদেরকে পরিবেশগত ছাড়পত্রের শর্ত অনুযায়ী বর্জ্য অপসারনসহ অন্যান্য বিষয়সমূহ মেনে চলার জন্য নির্দেশ প্রদান করা হয়। এছাড়া ভবিষ্যতে একই অপরাধ করা হলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে সতর্ক করা হয়।

উল্লেখ্য, ইতোপূর্বে গত ১৭ আগস্ট পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ে চাঁদপুরের বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সাথে সচেতনতামূলক সভা করে সঠিক উপায়ে বর্জ্য অপসারনের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছিল।

এর আগে সকালে চাঁদপুর পৌরসভার ওয়ারলেস বাজার এলাকার মেসার্স তিশা স্টোরে অভিযান চালিয়ে আনুমানিক ১৬৮ কেজি পলিথিন শপিং ব্যাগ জব্দ করা হয়। সেসময় প্রতিষ্ঠানটির মালিক নাজিব হোসেনকে ২ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়।

জব্দকৃত পলিথিন শপিং ব্যাগ বিধিসম্মতভাবে ডিসপোজালের জন্য পরিবেশ অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। ভবিষ্যতেও এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

মোবাইল কোর্টে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক উত্তম কুমার, নমুনা সংগ্রহকারী মোঃ মোবারক হোসেনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ।