চাঁদপুরে হাজীগঞ্জে মানবিক ভূমিকায় পুলিশের ব্যস্ততা

মোহাম্মদ বিপ্লব সরকার, চাঁদপুর প্রতিনিধি:  করোনাভাইরাস পরিস্থিতিতে পেশাগত গন্ডি পেরিয়ে বেশকিছু সামাজিক দায়িত্ব পালনে এগিয়ে এসেছে চাঁদপুরের পুলিশ। তারই ধারাবাহিকতায় উত্তরের জনপদে কৃষকের ধান কাটতে শ্রমিক সরবরাহ এবং রাতের আঁধারে স্থানীয়দের সহায়তা দিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন চাঁদপুরে হাজীগঞ্জ সার্কেলের পুলিশ। চোর, ডাকাত কিংবা কোনো দস্যু ধরতে নয়, রাতের আধারে সাধারণ মানুষের দ্বারে ছুটে যাচ্ছেন মুখোশ পড়া একদল মানুষ। তারা খোজ নিচ্ছেন, কেউ খাদ্য সঙ্কটে বা অন্য কোনো সমস্যায় আছেন কি না। আর এমন মানবিক আচরণ নিয়েই করোনাভাইরাস পরিস্থিতিতে চাঁদপুরের হাজীগঞ্জে পুলিশ সদস্যরা ব্যস্ত সময় কাটাচ্ছেন।
খোজ নিয়ে জানা গেছে, অতিরিক্ত পুলিশ সুপার আফজাল হোসেন উজ্জলের নেতৃত্বে হাজীগঞ্জের বিভিন্নস্থানে রাতের আধারে ছুটে যাচ্ছেন পুলিশ সদস্যরা। লকডাউন ভেঙে ঘর থেকে বের না হতে নিষেধ করা, কারো যদি ঘরে খাবার না থাকে তাকে সেই সহযোগিতাও দেওয়া হচ্ছে- পুলিশের পক্ষ থেকে। এমন পরিস্থিতিতে হাজীগঞ্জ উপজেলা ও পৌরসভার বলাখাল, রামচন্দ্রপুর, বেলচো, রায়চোঁ এলাকার কয়েক শ পরিবারের কাছে খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছে পুলিশ সদস্যরা।
গত দুইদিন ধরে চলমান এমন উদ্যোগ আশপাশের গ্রামেও ছড়িয়ে দেওয়ার চেষ্টা চলছে। শুধু তাই নয়, দেশের উত্তরের জনপদে কৃষকের পাকা ধান কাটতে শ্রমিক সঙ্কট দুর করতে হাজীগঞ্জ থেকে দুই দফায় ‘ধান কাটা শ্রমিক’ পাঠিয়েছে পুলিশ। এসব বিষয়, চাঁদপুরের হাজীগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আফজাল হোসেন উজ্জল জানান, জেলা পুলিশ সুপার মো. মাহবুবুর রহমানের নির্দেশে এই দুর্যোগময় পরিস্থিতিতে অসহায় সাধারণ মানুষের জন্য কাজ করছে পুলিশ সদস্যরা। আর এমন মানবিক আচরণ দিয়েই করোনাভাইরাস পরিস্থিতিতে ভেঙে পড়া মানুষের মন জয় করার কিছুটা প্রয়াস চলছে।
একই সঙ্গে পতিত জায়গায় শাকসবজি চাষেও পুলিশ সদস্যরা এগিয়ে এসেছেন। অতিরিক্ত পুলিশ সুপারআফজাল হোসেন জানান, এসব কাজে তাকে সহযোগিতা দিয়ে যাচ্ছেন- থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর হোসেন রনি, শাহরাস্তি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহআলমসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা এবং পুলিশ কনস্টেবলরা। এদিকে, পরিবেশ এবং পরিস্থিতির কারণে পাল্টে যাওয়া পুলিশের এমন মানবিক ভ‚মিকা নিয়ে কথা বলেন, সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুর শাখার সভাপতি অধ্যক্ষ মোশারেফ হোসেন মিরন। তিনি বলেন, উন্নত বিশ্ব যেভাবে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলা করছে- ঠিক একই পথে আমাদের দেশের পুলিশ বাহিনীসহ অন্যরাও সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে। তাই সমালোচনা নয়, এমন বিষয়টিকে ইতিবাচক চোখে দেবার আহ্বান জানান তিনি।