চলে গেলেন জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী

চ্যানেল এস অনলাইন ডেস্ক: জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী আর নেই। তিনি গতকাল সোমবার দিবাগত রাত ৩টার দিকে মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

দেশের খ্যাতিমান প্রকৌশলী, জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক শোক বার্তায় রাষ্ট্রপতি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

অপর এক শোক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

আজ মঙ্গলবার সকালে তাঁর ভাগ্নিজামাই ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস অনুষদের ডিন অধ্যাপক রুবায়েত-উল-ইসলাম চ্যানেল এস অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর।

অধ্যাপক রুবায়েত-উল-ইসলাম বলেন, সেহরির সময় তাঁকে ডাকা হয়। কিন্তু তিনি সাড়া দেননি৷  পরে তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন।

‘তিনি আরো আগেই মারা যান। কিন্তু ৩টার পর হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার তাঁকে মৃত ঘোষণা করেন, বলেন অধ্যাপক রুবায়েত-উল-ইসলাম।

অধ্যাপক শিবলী রুবায়েত-উল-ইসলাম বলেন, পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী, মঙ্গলবার জোহরের নামাজের পর জানাজা শেষে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে বনানী গোরস্থানে তাঁর বাবা-মায়ের কবরে শায়িত করা হবে।

খ্যাতিমান প্রকৌশলী জামিলুর রেজা চৌধুরীকে ২০১৮ সালে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয় বাংলাদেশ সরকার। ১৯৯৬ সালের তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন। কাজের স্বীকৃতি হিসেবে তিনি একুশে পদক  লাভ করেন।

১৯৪২ সালের ১৫ নভেম্বর সিলেটে জন্ম নেন জামিলুর রেজা চৌধুরী। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অধ্যাপনা শেষে তিনি সর্বশেষ এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির উপাচার্যের দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর এ দেশে যত বড় বড় ভৌত অবকাঠামো তৈরি হয়েছে, তার প্রায় প্রতিটির সঙ্গেই তিনি কোনো না কোনোভাবে জড়িত থেকেছেন।