চলনবিলে অবৈধ বাঁধ উচ্ছেদ,সোঁতিজালসহ আটক ১

সাজেদুর রহমান, নাটোর প্রতিনিধিঃ চলনবিলের বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে ৮টি অবৈধ সোঁতিজালের বাঁধ উচ্ছেদ ও ২টি সোঁতিজাল জব্দ করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। অভিযানকালে সিংড়া উপজেলার পম বড়িয়া গ্রামের আল আমিন নামে এক ব্যাক্তিকে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৩হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাস জেল দেয়া হয়। মঙ্গলবার দিন ব্যাপি অভিযান পরিচালনা করে এই অবৈধ বাঁধগুলো অপসারণ করেন নাটোর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান।

সিংড়া মৎস্য অফিস সূত্রে জানা যায়, সিংড়ার চলনবিলসহ নাগরনদের বিভিন্ন পয়েন্টে অবৈধ সোঁতি দিয়ে পানি আটকিয়ে পোনা মা মাছ নিধন করছিলো এক শ্রেণির প্রভাবশালী ব্যক্তিরা। মঙ্গলবার দিনব্যাপি অভিযান অভিযান চালিয়ের বড়িয়া-টু-ইন্দ্রাসুন খাল থেকে ৬টি ও নাগরনদের বাশারনগর-লালপাড়া এলাকা থেকে ২টি সোঁতিজালের বাঁধ অপসারণ করা হয়। জব্দ করা হয় বাঁধ নির্মাণ কাজে ব্যবহ্নত বেশকিছু স্থাপনা ও ২টি সোঁতিজাল।

অভিযানে সিংড়া উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা ওয়ালী উল্লাহ মোল্লাহ, থানার উপ-পরিদর্শক (এসআই) নুরুজ্জামান ও আবুল হাসেম উপস্থিত ছিলেন। এদিকে প্রশাসনের এই অভিযানকে অভিনন্দন জানিছেন স্থানীয় স্বেচ্ছাসেবী পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি ও এলাকার জনসাধারণ।

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু বলেন, অবৈধ সোতি দিয়ে পোনা মাছ নিধন ও স্বাভাবিক পানি প্রবাহ বাঁধা সৃষ্টিকারীদের বিরুদ্ধে প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।