চমেকে বসলো পিসিআর মেশিন

মোঃ রাশেদ, চট্টগ্রাম প্রতিনিধিঃ অবেশেষে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে বসলো করোনা পরীক্ষা-নিরীক্ষার পিসিআর মেশিন। মঙ্গলবার কিট আসার কথা রয়েছে বলে জানান কলেজ কর্তৃপক্ষ। তবে পরীক্ষা শুরু করতে মে মাসের প্রথম সপ্তাহে অথবা মাঝামাঝি সময় লাগতে পারে বলে জানা গেছে।

২০ এপ্রিল সকালে মেশিনটি ঢাকা থেকে চমেকে এসে পৌঁছায়। এক সপ্তাহ সময়ের মধ্যে মেশিনটি বসানো হলো। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ এর অধ্যক্ষ ডা. শামীম হাসান বলেন, ‘পিসিআর মেশিন বসানোর কাজ শেষ। কেলিব্রেশন করার জন্য টিম আসবে।

এরপর বৃহস্পতিবার বা শনিবার আসবে অ্যাপ্লিকেশন টিম। এই টিমের সাথে কিট আসবে। কিটের সাহায্যে অ্যাপ্লিকেশন টিম ৫-১০টা নমুনা পরীক্ষা করবে এবং সবাইকে শিখাবে। এগুলো পুরোপুরি সফল হলে আমরা হয়ত মে মাসের প্রথম সপ্তাহে অথবা মাঝামাঝি সময় থেকে পরীক্ষা শুরু করতে পারব।

কিট আসার বিষয়ে তিনি বলেন, ‘আজ (মঙ্গলবার) কিছু কিট আসার কথা রয়েছে। এজন্য লোক রাখা হয়েছে। প্রতিটা সেটের সাথে প্রথম চালানে ৫ হাজার কিট আসার কথা। তবে সঠিক বলতে পারছি না। আসলে সেগুলো ফ্রিজে মাইনাস ২০ ডিগ্রিতে সংরক্ষণ করা হবে।’

ডা. শামীম হাসান সুপ্রভাতকে বলেন, ‘একটা মেশিনে একদিনে ৯০টা পরীক্ষা করা সম্ভব। লোকসংখ্যা বাড়লে ৯০টা পরীক্ষা ঠিক রাখা যাবে না হয় ৫০-৬০টার বেশি পরীক্ষা করা সম্ভব হবে না।