চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের সেবা সিটি সেন্টার ১২ তম ইলিশ উৎসবের পর্দা সূচনা

বিপ্লব সরকার, চাঁদপুর প্রতিনিধি:  চাঁদপুরের ঐতিহ্য রূপালি ইলিশকে নিয়ে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠন ২০০৯সাল থেকে জেগে উঠো মাটির টানে শ্লোগান কে হৃদয়ে ধারন করে ইলিশ উৎসব করে আসছে।

এবছর গৌরবের এক যুগ পালন করা হচ্ছে। গতকাল বৃহস্পতিবার বিকালে জাতীয় সঙ্গীতের মধ্যমে ইলিশ উৎসবের সূচনা করা হয়।ইলিশ উৎসবের রূপকার হারুন আল রশীদ জানান, আমরা এ ইলিশ উৎসব শুরু করেছি ২০০৯সাল থেকে।

এ বছর গৌরবের ১যুগ পূতি পালন করছি।আগে ৭দিনের অনুষ্ঠান করেছি।এবছর করোনা পরিস্হিতির জন্য উৎসবটি ৩দিনে নিয়ে আসা হয়েছে।বিগত বছরের ন্যায় চাঁদপুরের ঐতিহ্য রূপালি ইলিশ কে নিয়ে সীমিত পরিসরের উৎসবের আয়োজনের মধ্য দিয়ে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠন ১২ তম সেবা সিটি সেন্টার ইলিশ উৎসবের পর্দা উঠানো হয়েছে।

ইলিশ উৎসবের রূপকার হারুন আল রশীদের সঞ্চালনায় উদ্ধোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন,ইলিশ উৎসবের আহ্বায়ক কাজী শাহাদাৎ, সংগঠনের চেয়ারম্যান অ্যাডঃ বিনয় ভূষন মজুমদার,মৎস্যজীবী নেতা মানিক দেওয়ান ও মালেক দেওয়ান। বিকেল ৫টায় সূরধ্বনি সংগীত একাডেমীর পরিবেশনাশ সাংস্কৃতিক অনুষ্ঠান পটিবেশিত হশ।

বিকেল সাড়ে ৫ টায় ইলিশ সংরক্ষনের মৌসুমে সকল মাছ ধরার নৌকা প্রশাসনের হেফাজতে আনা জরুরী বিষয়ে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হবে।এতে অংশ গ্রহন করে পেশাজীবি প্রতিনিধি ও মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষাথীরা অংশ গ্রহন করে।

সন্ধ্যা ৬টায় ইলিশ বিষয়ক দলগত আবৃত্তি পরিবেশন করে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ ও সাহিত্য মঞ্চ। রাতে রংধনু সৃজনশীল নৃত্য সংগঠন ও স্বপ্ন কুঁড়ির সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়।সাংস্কৃতিক অনুষ্ঠানের পূবে প্রতিযোগিদের মাঝে পুরস্কার বিতরন করা