চট্টগ্রামে দ্বিতীয় দিনের মতো বিলবোর্ড উচ্ছেদ

 মোঃরাশেদ, চট্টগ্রাম প্রতিনিধিঃ বন্দর নগরীতে দ্বিতীয় দিনের অভিযানে আরও তিনটি বিলবোর্ড উচ্ছেদ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) ভ্রাম্যমাণ আদালত। নগরীর জাকির হোসেন রোড, দেওয়ানহাট ওভারব্রিজ এলাকা ও পাঠানটুলী চৌমুহনী এলাকায় বিলবোর্ড তিনটি উচ্ছেদ করা হয় বলে জানান সিসিসির জনসংযোগ কর্মকর্তা কালাম চৌধুরী। অভিযানে সিসিসির স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌস ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার নেতৃত্ব দেন। এর আগে মঙ্গলবার অভিযানে বিলবোর্ড স্থাপন করায় নগরীর জাকির হোসেন রোডে খুলশী ১ নম্বর সড়কের প্রবেশ মুখে আবুল হোসেন নামে এক ভবন মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার মোট চারটি বিলবোর্ড উচ্ছেদ করা হয়েছিল। এ নিয়ে দুই দিনে সাতটি বিলবোর্ড অপসারণ করা হল। মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর চট্টগ্রাম নগরীকে বিলবোর্ডমুক্ত করার ঘোষণা দেন আ জ ম নাছির উদ্দীন। ২০১৬ সালের ১৪ জানুয়ারি রাত থেকে বিলবোর্ড অপসারণে নগরীতে ‘ক্র্যাশ প্রোগ্রাম’ শুরু করে চট্টগ্রাম সিটি করপোরেশন। পাশাপাশি এই অভিযানে চট্টগ্রাম জেলা প্রশাসনের একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেটও অংশ নিয়েছিলেন। সিসিসির হিসাব মতে, তখন নগরীতে বিলবোর্ড, ইউনিপোল ও মিনিপোল ছিল ছয় হাজারের মতো। টানা অভিযানে নগরী তখন বিলবোর্ডমুক্ত হয়।

ফলে নগরীর বিভিন্ন পাহাড় এবং দৃষ্টিনন্দন স্থান দীর্ঘদিন পর নগরবাসীর দৃষ্টিসীমায় আসতে শুরু করে। নগরীতে নতুন করে আর কোনো বিলবোর্ড স্থাপনের অনুমতি দেওয়া হবে না বলে তখন ঘোষণা দিয়েছিলেন মেয়র নাছির। গত বছরের মাঝামাঝি থেকে নগরীর চকবাজার, খুলশী, দেওয়ানহাট ব্রিজ, জিইসি সংলগ্ন এলাকায় আবার দুয়েকটি করে বিলবোর্ড দেখা যেতে থাকে। সম্প্রতি এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও স্থানীয় গণমাধ্যমে আবার আলোচনা শুরু হলে বিলবোর্ড উচ্ছেদে অভিযান শুরু করে সিসিসি।