চট্টগ্রামের পাঁচটি ল্যাবে সব মিলিয়ে মাত্র ৩৬৪ জনের নমুনা পরীক্ষায় ২২ জনের দেহে করোনা শনাক্ত হয়

মোঃ রাশেদ, চট্টগ্রাম প্রতিনিধিঃ ০৬-০৯-২০২০ ইং রোজ রবিবার গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি পাঁচটি ল্যাব ও কক্সবাজারের একটি ল্যাব মিলিয়ে মাত্র ৩৬৪ জনের নমুনা পরীক্ষায় ২২ জনের দেহে করোনা শনাক্ত হয়।

যাদের মধ্যে নগরের ১৮ জন এবং উপজেলার ৪ জন। এ নিয়ে চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা গিয়ে দাঁড়ালো ১৭ হাজার ৪৪৫ জনে। যাদের মধ্যে নগরের ১২ হাজার ৪৭০ জন এবং উপজেলার চার হাজার ৯৮৫ জন।

একই সাথে করোনা কেড়ে নিয়েছে নগরের আরও একজনের প্রাণ। এ পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছেন ২৭৫ জন। গত ২৪ ঘন্টায় সুস্থতার কোন তথ্য পাওয়া যায় নি। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার হাজার ২২৭ জন। অবশ্য ঘরে সুস্থ হওয়াসহ এই সংখ্যা ১২ হাজার ৯৫০ জন বলে নিশ্চিত করেছিল সিভিল সার্জন অফিস।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ দিনের সর্বাধিক ১৫০ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়।

তাতে করোনা শনাক্ত হয় ৫ জনের দেহে। এদের সবাই নগরের বাসিন্দা। চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫০ জনের নমুনা পরীক্ষা করে নগরের ২ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ৭৬ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়। যাদের ৪ জনই নগরের এবং বাকি ২ জন উপজেলার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৪ ঘণ্টায় ৪১ জনের নমুনা পরীক্ষা করে নগরের ২ জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়।

বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা হয়নি। চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে ৪৭ জনের নমুনা পরীক্ষা করে দিনের সর্বোচ্চ ৭ জনের দেহে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া গেছে।

যাদের ৫ জন নগরের এবং ২ জন উপজেলার। কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবেও গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়নি।