ঘরে বসেই পাবেন পাসপোর্ট পোস্টসার্ভিস চালু করলো মালয়েশিয়া দূতাবাস

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি: মালয়েশিয়া প্রবাসীদের নিজ ঠিকানায় ঘরে ঘরে পাসপোর্ট পৌছে দিতে দেশটির সরকারি পোস্ট অফিস

“পোস লাজু” বিশেষ সার্ভিস শুভ উদ্বোধন করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস।

বৃহস্পতিবার পহেলা এপ্রিল সকাল ১১ টায় দূতাবাসে স্বাস্থ্যবিধি মেনে সীমিত অনুষ্ঠানের মাধ্যমে এ-ই পাসপোর্ট সেবা উদ্বোধন করা হয়েছে।

এর মাধ্যমে মালয়েশিয়া প্রাবাসীরা দূতাবাসে সরাসরি না গিয়েই ঘরে বসেই আবেদন করে নিজ ঠিকানায় পাসপোর্ট হাতে পাবেন।

ফলে পাসপোর্ট পেতে আর ভোগান্তি পোহাতে হবে না। পাসপোর্ট রেডি হলে নিদিষ্ট সময়ে দেশটির সরকারি পোস্ট অফিসের মাধ্যমে প্রবাসীদের নিজ ঠিকানায় পৌঁছে যাবে।

বারকোড ও ট্যাকিং নাম্বারের মাধ্যমে পোস্ট অফিসে পাসপোর্ট কি অবস্থায় আছে সেটাও জানা যাবে। এর জন্য দূতাবাসের ওয়েবসাইটে

কিছু নিদিষ্ট ডাটা পূরণ করতে হবে। যদি এই প্রক্রিয়াটি বুঝতে অসুবিধা হয়ে তাহলে এ বিষয়ে অবগত আছেন এমন বন্ধুর সহযোগিতা নেওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

তবুও দালালের দ্বারস্থ হয়ে প্রতারিত যেন না হন। এর জন্যে প্রবাসীদের অঞ্চল ভেদে পাসপোর্ট ফি ব্যতিত মাত্র ১২ থেকে ২০ রিংগিত খরচ বহন করতে হবে।

প্রথম পর্যায়ে দেশটির পেনাং, জহর বারু, মোয়ার, ইপু, তেরেঙ্গানু, সারাওয়াক প্রদেশে এ-ই সেবা দেওয়া হবে পরে পর্যায়ক্রমে সব রাজ্যে চালু করা হবে।

মান্যবর রাষ্ট্রদূত মোঃ গোলাম সারোয়ারের সভাপতিত্বে সঞ্চালনা করেন দূতালয় প্রধান মোঃ রুহুল আমিন, এ-ই উদ্ভোদনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,

ডেপুটি রাষ্ট্রদূত মোঃ খোরশেদ আলম দস্তগীর ও পোস লাজু মালয়েশিয়ার সিইও মোঃ রোজাইদি মোহাম্মদ শরীফসহ পোস লাজুর অন্য কর্মকর্তারা।

এসময় আরও উপস্থিত ছিলেন শ্রম কাউন্সিলর মোঃ জহিরুল ইসলাম, কাউন্সিলর পাসপোর্ট এন্ড উইং মোঃ মশিউর রহমান তালুকদার,

কাউন্সিলর (শ্রম ২য়) মোঃ হেদায়েতুল ইসলাম মন্ডল, দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডোর মোঃ মোস্তাক আহমদ,

কূটনৈতিক শাখার কাউন্সিলর (রাজনৈতিক) তাহমিনা ইয়াছমিন, কাউন্সিলর কন্স্যুলার মো. মাসুদ হোসেইন, কাউন্সিলর (বাণিজ্য) মো. রাজিবুল আহসান,

শ্রম শাখার প্রথম সচিব মোঃ ফরিদ আহমদ সহ দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ। এসময় কোভিট-১৯ স্বাস্থ্যবিধি

মেনে অনুষ্ঠানে উপস্থিতি সীমিত করে ফেইসবুকে লাইভে সম্প্রচার করা হয়েছে।