গেল পাঁচ বছরে রাজস্ব আদায়ে গড়ে ১৪% প্রবৃদ্ধি হয়েছে: অর্থমন্ত্রী

গেল পাঁচ বছরে রাজস্ব আদায়ে গড়ে ১৪% প্রবৃদ্ধি হয়েছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী। আর বাণিজ্যমন্ত্রী মনে করেন বন্দরের শুল্কায়ন ব্যবস্থা আধুনিকায়নের মাধ্যমে রাজস্ব আহরণ আরও বাড়বে। আর আমদানি-রপ্তানির আড়ালে অর্থপাচার নিয়ে সতর্ক থাকার কথা বলছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। রবিবার সন্ধ্যায় রাজধানীর কুড়িলে বসুন্ধরা কনভেনশন সিটিতে আন্তর্জাতিক শুল্ক দিবসের অনুষ্ঠানে তারা এসব কথা বলেন।
আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। রবিবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় শোভাযাত্রার উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান। কাস্টমস দিবসের এবারের প্রতিপাদ্য রাজস্বের প্রবৃদ্ধি, টেকসই সমৃদ্ধি। পরে, সন্ধ্যায় কাস্টমস দিবসের সেমিনারে অংশ নিয়ে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান অর্থপাচারে সর্তক থাকার পরামর্শ দিয়েছেন কাস্টমস কর্মকর্তাদের।
এদিকে, বন্দর ব্যবস্থা আধুনিকায়নের মাধ্যমে আমদানি-রপ্তানি আরো বাড়বে বলে আশা করছেন বাণিজ্যমন্ত্রী।
অনুষ্ঠানে অর্থমন্ত্রী জানান, বন্দরের অটোমেশন প্রক্রিয়ার মাধ্যমে সেবার মান ও রাজস্ব আহরণ দুটোই বাড়বে। বন্দরে ব্যবসায়ীরা যাতে কোনোভাবেই হয়রানির শিকার না হন, সে ব্যাপারে দৃষ্টি রাখতে কাস্টমস কর্মকর্তাদের নজরদারির কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।