গাজীপুরে সারের ডিলারদের মাঝে ভর্তুকি চেক বিতরণ করেন জেলা প্রশাসক

আব্দুল আলীম, গাজীপুর প্রতিনিধি: গাজীপুর জেলার সকল সারের ডিলারদের মাঝে ডিএপি সারের ভর্তুকি বাবদ বরাদ্দকৃত অর্থের চেক বিতরণ করা হয়েছে। আজ সোমবার (২০ জুলাই) সকালে গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের ভাওয়াল সম্মেলন কক্ষে গাজীপুর জেলা প্রশাসন কর্তৃক জেলার সকল সার ডিলারদের মাঝে ডিএপি সারের ভর্তুকি বাবদ বরাদ্দকৃত অর্থের চেক প্রদাণ করা হয়েছে।

এদিকে সারের ডিলারদের মাঝে ভর্তুকি চেক বিতরণের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চেক বিতরণ করেন গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) এস.এম তরিকুল ইসলাম।

অপরদিকে কৃষকদের উৎপাদন ব্যয় হ্রাস এবং সারের সুষম ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধকরণ, গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ পরিবেশ বান্ধব টেকসই খাদ্য নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ সরকার ডিএপি সারের মূল্য ডিলার এবং কৃষক পর্যায়ে প্রতি কেজি সারে ৯টাকা কমিয়েছে। এখন কৃষক পর্যায়ে ডিএপি সারের সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি কেজি ২৫ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা হয়েছে। অপরদিকে ডিলার পর্যায়ে প্রতি কেজি ডিএপি সার ২৩ টাকা থেকে কমিয়ে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে। সারের দাম কমানোয় সরকারকে অতিরিক্ত ৮০০ কোটি টাকা ভর্তুকি দিতে হয়েছে।

সরকার প্রতি বছর কৃষিকাজে সার বাবদ কৃষকদের ৭ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়। এই ভর্তুকির অংশ হিসেবে গাজীপুর জেলার ৮৯ জন ডিলারকে ৫৯ লক্ষ ২৫ হাজার ৪ শত পঞ্চাশ টাকা ভর্তুকি প্রদান করা হয়েছে।