গাজীপুরে ব্যতিক্রমরূপে পালন মে দিবস

আশজাদ রসুল সিরাজী, গাজীপুর প্রতিনিধি: আজ মহান মে দিবস। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের অগ্নিঝরা দিন। নানা কার্যক্রমের মাধ্যমে প্রতিবছর দিনটি পালন করলেও এবার সারা দেশের মতো গাজীপুরেও করোনা দুর্যোগের কারণে ব্যতিক্রমরূপে পালন করা হয় দিনটি।

সঠিক দুরত্ব রক্ষা করেই সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, গাজীপুর সদর শাখা, সালনা আঞ্চলিক শাখা, বাসন আঞ্চলিক শাখা, বাংলাবাজার শাখার উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রিয় কমিটির সদস্য গাজীপুর জেলা শ্রমিক ফ্রন্টের সভাপতি লতিফ সিদ্দিকি, সাধারণ সম্পাদক রাহাত আহমেদ, সাংগঠনিক সম্পাদক আল-আমিন হাওলাদার শ্রাবণ, সহ-সাংগঠনিক সম্পাদক খুরশিদ আলম মিথুন, জামাল হোসেন, ইসহাক, আজিজ, রনি, সুমন বর্মন সুজা মিঞা সহ অন্যান্য শ্রমিকনেতৃবৃন্দ ও সাধারণ শ্রমিক।

মানববন্ধনে সংগঠনের নেতৃবৃন্দ বর্তমান সময়ে গাজীপুরে শ্রমিকের কাজ, ন্যায্য মজুরী, স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা, সাধারণ ছুটির সময় শ্রমিক ছাঁটাই না করা, লে-অফ না করা, করোনার কারণে সাধারণ ছুটিতে শ্রমিকদের বেতন না কাটার দাবীসহ ন্যায় সঙ্গত বিভিন্ন দাবি তুলে ধরেন এবং ৬০% বেতন দেয়ার যে প্রহসন তা প্রত্যাহারের দাবি জানান।

নেতৃবৃন্দ বলেন যে,দুর্যোগের কারণে যেখানে দেশের সকল প্রতিষ্ঠান বন্ধ সেখানে গার্মেন্টস খুলে দিয়ে সরকার বড় রকেমর ভুল কেরছে। মসজিদ বন্ধ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, বাজার দুপুর পর্যন্ত খোলা সেখানে কি মনে করে গার্মেন্টস খুলে দিলেন। এ সমস্ত প্রতিষ্ঠানে শ্রমিকরা এতো বছর ধরে কাজ করতেছে, মালিকরা মুনাফা লুটছে। মালিকরা কি পারত না শ্রমিকদের দু-তিন মাস বেতন, রেসন, ত্রাণ দিয়ে সহায়তা করতে।

এ সমস্ত কারখানা খুলে দিয়ে করোনা ভাইরাসের ফ্যাক্টরিতে পরিণত করতে চাচ্ছেন সারা দেশকে। দেশ করোনায় আমেরিকা, ব্রিটেন, চীন, ইতালিকে ছাড়াতে মনে হয় বেশি সময় নেবে না। আমরা এর প্রতিকার চাই। মানববন্ধনে শ্রমিক ও নেতৃবৃন্দ শ্রমিকের বিভিন্ন দাবি সম্বলিত ফেস্টুন নিয়ে দাঁড়ান। সেই সাথে বলেন মে দিবসের চেতনা অমর হোক, সার্থক হোক।