গাজীপুরে বেতন বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

 আশজাদ রসুল সিরাজী, গাজীপুর প্রতিনিধি : বকেয়া বেতন ও ইদ বোনাসের দাবিতে ২০মে(বুধবার) সকাল থেকে নগরীর বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা প্রথমে কারখানার সামনে বিক্ষোভ করে। পরে তারা মিছিল সহকারে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ সৃষ্টি করে। বেতন ও বোনাসের দাবিতে শ্রমিক বিক্ষোভে অচল হয়ে পড়ে গাজীপুর মহানগরীর ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উভয় দিকের কয়েক কিলোমিটার এলাকা।
পুলিশ ও স্থানীয়রা জানায়, মহানগরীর টঙ্গী, গাজীপুরা এলাকার ক্লাসিক ফ্যাশন কনসেপ্ট লিমিটেড কারখানার শ্রমিকরা সকাল ৮টায় কারখানার সামনে এসে বিক্ষোভ করে। পরে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। সাতাইশ লস্কর পাড়া এলাকায় আবিদ অ্যাপারেলস লিমিটেড কারখানার শ্রমিকদের বেতন না দিয়ে কারখানা বন্ধ করার চলে যাওয়ায় শ্রমিকরা বিক্ষোভ করে। আটারকল এলাকায় প্রিমিয়ার ওয়াশিং লিমিটেড শ্রমিকরা বকেয়া বেতন ও বোনাসের দাবিতে বিক্ষোভ করে।
নগরীর বড়বাড়ি এলাকায় ‘ইন্টার ফ্যাব ম্যানুফেকচারিং লিমিটেড’ কারখানার শ্রমিকরা বেতন ও বোনাসের দাবিতে বিক্ষোভ এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। এতে সড়কের দুইপাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। এ বিষয়ে গাজীপুর মহানগর (টঙ্গী জোন) পুলিশের সহকারী কমিশনার থোয়াই অং প্রু মারমা বলেন, “ক্লাসিক ফ্যাশন কনসেপ্ট কারখানার শ্রমিকরা ইদ বোনাস ও এপ্রিলের বেসিকের ৬০ শতাংশ বেতন পরিশোধের দাবিতে বুধবার সকালে কারখানার সামনে গিয়ে বিক্ষোভ শুরু করেন।
পরে তারা পাশে থাকা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করলে রাস্তার দুই দিকে কয়েক কিলোমিটার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।” পরে বেলা দেড়টার দিকে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে বলে জানান তিনি। গাজীপুর মেট্রোপলিটন পুুলিশের টঙ্গী পশ্চিম থানার ওসি মোঃ এমদাদ হোসেন জানান, বেতন বোনাসের দাবিতে শ্রমিকরা মহাসড়ক অবরোধ সৃষ্টি করে। তাদের বেলা একটার দিকে বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিলে সড়কে যানচলাচল স্বাভাবিক হয়।