গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

আশজাদ রসুল সিরাজী, গাজীপুর প্রতিনিধি: শতভাগ বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে গাজীপুরের হোতাপাড়া এলাকায় এলিগ্যান্ট কারখানার শ্রমিকরা আজ সকাল ১১ টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিক্ষোভ করেছে। গাজীপুর শিল্প পুলিশ ও জয়দেবপুর থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে নিয়ে বেতনের আশ্বাস দিলে তারা বিক্ষোভ তুলে নেয়।

পুলিশ জানায়, সকাল ১১টা থেকে দুপুর ১ টা পর্যন্ত গাজীপুরের হোতাপাড়া এলাকায় এলিগ্যান্ট পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতন, ঈদ বোনাস ও পূর্ণ বেতনের দাবিতে মনিপুর এলকার আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। শ্রমিকরা জানান, পোশাক কারখানায় শ্রমিকদের মার্চ ও এপ্রিল মাসের বেতন এখনও পরিশোধ করা হয়নি।

আজ ঈদ বোনাস ও শতভাগ বেতনের দাবিতে তারা বিক্ষোভ করছে। বকেয়া বেতন, ঈদ বোনাস এবং সম্পুর্ণ বেতন দিতে রাজি হচ্ছে না কারখানা কর্তৃপক্ষ। ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, ও জয়দেবপুর থানা পুলিশ এবং শ্রমিকরা কয়েক দফায় কারখানা কর্তৃপক্ষের সঙ্গে মিটিং করেছে তারপরও শ্রমিকদের বেতনের কোনো সমাধান হয়নি।

গাজীপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার নন্দিতা মালাকার জানান, করোনা সংক্রমণ প্রতিরোধে লকডাউন চলাকালে যে সকল কারখানায় শ্রমিকরা কাজ করতে পারেননি, এবং যে সকল শ্রমিকরা শতভাগ কাজ করেছেন তাদের শ্রম আইন অনুযায়ী বেতনের ৬০ শতাংশ দেয়ার সিদ্ধান্ত হয়েছে। শ্রমিকরা শতভাগ বেতন, ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন। তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে আনা হয়েছে শ্রমিকদের বেতনের ব্যাপারে কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।