গাজীপুরে একটি পোশাক শিল্প কারখানাসহ বিভিন্ন দোকানে অভিযান ও লক্ষাধিক অর্থ জরিমানা

আশজাদ রসুল সিরাজী, গাজীপুর প্রতিনিধি: ২৩ এপ্রিল (বৃহস্পতিবার) সারাদিন গাজীপুরের বোর্ড বাজার, টংঙ্গী বিসিক এলাকা, ভুরুলিয়া, শিমুলতলী, পূর্ব জয়দেবপুর, হাড়িনাল, দক্ষিণ ছায়াবীথি, ধীরাশ্রম ও ভোগড়া বাইপাস এলাকার একটি পোশাক শিল্প কারখানাসহ বিভিন্ন দোকানে অভিযান পরিচালিত হয় ও জরিমানা করা হয়। টংঙ্গী বিসিক এলাকায় সুমি এপ্যারেলস নামক একটি পোশাক শিল্প কারখানা বাইরের গেটে তালা দিয়ে ভিতরে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত না করে কারখানায় পুরোদমে কাজ চালু রাখায় ১ লক্ষ টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

উল্লেখ্য, বিগত ১৪/০৪/২০২০ তারিখ অত্র প্রতিষ্ঠানকে একই অপরাধ সংঘটিত করায় ৪০,০০০/- টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছিল। বোর্ড বাজার এলাকায় জরুরি পণ্য না হওয়া স্বত্তেও সরকারি নির্দেশনা অমান্য করে প্লাস্টিকসহ অন্যান্য পণ্যের শো-রুম খোলা রাখায় প্রাণ-আরএফএল-এর শো-রুমকে ৫,০০০/- টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছে।

এছাড়া, বোর্ডবাজার এলাকায় বাজার সংলগ্ন ফুটপাতে নির্দিষ্ট দূরত্ব না রেখে বিক্রয়যোগ্য পণ্য নিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীরা বসে পড়ায় জনস্বাস্থ্য ঝুঁকির মুখে পড়ে, যা এ সংক্রান্ত সরকারি আদেশের ব্যত্যয়। উক্ত অপরাধে ৫ জনকে মোট ১,৫০০/- টাকা অর্থদন্ড প্রদান করা হয়। বাজার মনিটরিং-এর অংশ হিসেবে দোকানে হালনাগাদ মূল্য তালিকা প্রদর্শন না করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে একজনকে ৫০০/- টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

উক্ত অভিযান পরিচালনা করেন, ওয়াসিউজ্জামান চৌধুরী, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, জেলা প্রশাসন, গাজীপুর বাংলাদেশ সেনাবাহিনী ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) টীম। এসময় বাংলাদেশ সেনাবাহিনীর ৯ম পদাতক ডিভিশনের ১৮ ইস্ট বেঙ্গল ব্যাটেলিয়নের পক্ষে লেঃ জাহিদ এবং গাজীপুর মেট্রোপলিটন পুলিশের পক্ষে এএসপি মাজহারসহ তাদের নিজ নিজ বাহিনীর সদস্যগণ উপস্থিত ছিলেন।

এছাড়া, বোর্ড বাজার এলাকায় অভিযান পরিচালনাকালে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের এডিসি শাহাদাত হোসেন ও টংগী জোনের এসি থোয়াই উপস্থিত ছিলেন।