গাজীপুরে আইন শিক্ষানবিসদের এডভোকেট হিসেবে তালিকাভূক্তির দাবীতে মানববন্ধন

 আশজাদ রসুল সিরাজী, গাজীপুর প্রতিনিধি : বাংলাদেশ বার কাউন্সিলের ২০১৭ ও ২০২০ সালে অনুষ্ঠিত প্রিলিমিনারী পরীক্ষায় উত্তীর্ণ আইন শিক্ষানবিসদের এডভোকেট হিসেবে তালিকাভূক্তির দাবীতে মানববন্ধন অুষ্ঠিত হয়েছে। ৩০জুন(মঙ্গলবার) সকালে দেশব্যাপী কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে গাজীপুর প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন আয়োজন করে বাংলাদেশ বার কাউন্সিল প্রিলিঃ উত্তীর্ণ আইন শিক্ষানবিস সমন্বয় পরিষদ গাজীপুর শাখা । মানববন্ধনে বক্তারা জানান, ২০২৭ ও ২০২০ সালে অনুষ্ঠিত বাংলাদেশ বার কাউন্সিলের প্রিলিঃ উত্তীর্ণ আইন শিক্ষানবিসবৃন্দ কেউ ১০ বছর, কেউ ৭ বছর আবার কেউবা ৫ বছর পূর্বে দেশের বা বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি অর্জন করে। কিন্ত বার কাউন্সিলের এডভোকেট তালিকাভূক্তির পরীক্ষা বিগত ২০১৩ সালের পর থেকে নিয়মিত অনুষ্ঠিত না হওয়ায় তারা চরম সংকটের মুখে পতিত হয়।
তারা বলেন, ২০১৩ সালের পর ২০১৫ সাল , তারপর ২০১৭ সালের পর একটানা ৩ বৎসর কোন পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। ফলে গত ৩ বছর ধরে এডভোকেট হিসেবে তালিকাভূক্তির পরীক্ষায় অংশগ্রহনের অপেক্ষায় অনেক মূল্যবান সময় অতিবাহিত হযেছে। পরবর্তীতে ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারী এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষার ফলাফল প্রকাশের তিন মাসের মধ্যে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার বিধান থাকলেও করোনা সংকটের কারনে বার কাউন্সিলের পক্ষে পরীক্ষা গ্রহন সম্ভব হয়নি, কবে তা অনুষ্ঠিত হবে তাও অনিশ্চিত।
এ অবস্থায় ২০১৭ ও ২০২০ সালের প্রিলিঃ পরীক্সায় উত্তীর্ণ ১২৮৭৮ জনকে বিশেষ বিবেচনায় এডবোকেট হিসেবে তালিকাভূক্তির জন্য বার কাউন্সিল কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে । কর্তৃপক্ষ বিষয়টি যৌক্তিকভাবে গ্রহন করলেও এখন পর্যন্ত কোন কার্যকর পদক্ষেপ গ্রহন করেননি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছেও বিষয়টি স্মারকলিপির মাধ্যমে অবহিত করা হযেছে। তাই তাদের দাবী মেনে নিয়ে এডভোকেট হিসেবে তালিকাভূক্তির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান তারা। মানববন্ধনে বক্তব্য রাখেন, মোঃ আল আমিন, মোঃ নাজমুল, মনির হোসেন সজীব, মিন্টু খান, মাহফুজা আক্তার, হালিম সরকার, মোঃ বোরহান উদ্দিন , আবুল হাসান খান প্রমূখ।