গাজীপুরের টঙ্গীতে ৪ মাসের বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

 আব্দুল আলীম, গাজীপুর প্রতিনিধি : গাজীপুরের টঙ্গীতে একটি গার্মেন্টস ফ্যাক্টরীতে ৪ মাসের বেতনের দাবীতে শ্রমিকরা আন্দোলন করেছে। আজ সকালে টঙ্গীর চেরাগআলী এলাকায় স্প্রেক্ট্রা সোয়েটার নামক ওই ফ্যাক্টরীর শ্রমিকরা ৪ মাসের বেতনের দাবীতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে আন্দোলন করতে থাকে।

মহামারি করোনা ভাইরসের কারনে তারা শারীরিক দূরত্ব বজায় রেখে মহসড়কে বসে পড়ে। খবর পেয়ে টঙ্গী পূর্ব থানা পুলিশ এসে ওই শ্রমিকদের মহাসড়ক থেকে সরে যেতে বলে। এরপরও শ্রমিকরা মহাসড়কে আন্দোলন করতে থাকলে পুলিশ শ্রমিকদের লাঠিচার্জ করে। এসময় কয়েকজন শ্রমিক আহত হয়।

শ্রমিকরা জানায় তারা কেউ কেউ দুই মাস, তিন মাস, এবং চার মাসের বকেয়া বেতনের দাবীতে প্রথমে কারখানায় আন্দোলন করে কর্তৃপক্ষের কোন সদ উত্তর না পওয়ায় ঢাকা- ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। তাদের শান্তিপূর্ণ অবরোধে টঙ্গী পূর্ব থানা পুলিশ অতর্কিত হামলা করে শ্রমিকদের লাঠিপেটা করতে থাকে। তারা পুলিশকে বাধা দেওয়ায় পুলিশ আরো ক্ষিপ্ত হয়ে গুলি করে মেরে ফলার হুমকি দিলে উর্ত্তেজিত শ্রমিকরা টঙ্গী পূর্ব থানার অফিসার ইনচার্জ আমিনুল ইলামকে অবরুদ্ধ করে রাখার চেষ্টা করে। ওসি ঘটনা স্থল থেকে পালিয়ে জেতে চাইলে তারা পুলিশের গাড়ি লক্ষ করে ইট-পাটকেল ছুড়ে ।

শ্রমিকরা আরো জানায় করোনা ভাইরাসের প্রভাবে তারা খেয়ে-না খেয়ে জীবন পার করছেন। এর মাঝে কয়েক মাসের বকেয়া বেতন না পাওয়ায় তারা দিশেহারা হয়ে পড়েছেন। প্রায় দুই ঘন্টা মহাসড়ক অবরোধের পরে টঙ্গী জোনের ট্রাফিকের এসি ” থোয়াই অংপ্রু মারমা” মালিক পক্ষের সাথে কথা বলে শ্রকিমদের বেতন দেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা মহাসড়ক থেকে সরে যায়।