খুলনা জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু’র শাহাদাৎ বার্ষিকী পালিত

আঃ রাজ্জাক শেখ, খুলনা প্রতিনিধিঃ খুলনা জেলা প্রশাসনের আয়োজনে ‘মুজিববর্ষ ও জাতীয় শোক দিবস, ২০২০’ উপলক্ষে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ঐ কালো রাতে শাহাদাৎ বরণকারী সকল শহিদ সূর্যসন্তান ও মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাগণের সম্মানে মুজিববর্ষের শোক দিবসে জেলা প্রশাসন, খুলনা’র স্ব-উদ্যোগে (১৯৭৫+১০০) = ২০৭৫ বার পবিত্র কোরআন খতম এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

১৯৭৫ সালের বিভীষিকাময় ১৫ আগস্টে নৃশংসভাবে সপরিবারে হত্যা করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। মহান এ নেতার আত্মত্যাগ শ্রদ্ধাভরে স্মরণ করে তাঁর মৃত্যু সনের সাথে সামঞ্জস্য রেখে ১৯৭৫ সংখ্যক এবং ২০২০ সনটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী হওয়ায় শতক বা ১০০ সংখ্যক; অর্থাৎ সর্বমোট (১৯৭৫+১০০=২০৭৫) সংখ্যক বার পবিত্র কোরআন শরীফ খতম দেওয়া হয়।

তৎপ্রেক্ষিতে ১৫ আগস্ট আত্মত্যাগকারী শহিদদের আত্মার মাগফিরাত কামনায় খুলনা মহানগরীর আলিয়া কামিল মাদ্রাসা ও তা’লিমুল মিল্লাত মাদ্রাসাসহ ৯টি উপজেলার দুই শতাধিক মাদ্রাসায় প্রায় ৬০০০ এতিম ও কোরআনে হাফেজ তালেবে এলেমের মাধ্যমে ২০৭৫ বার কোরআন খতম কার্যক্রম বিগত ০১ আগস্ট হতে চলমান রয়েছে।

উদ্ভূত করোনাভাইরাস পরিস্থিতিতে স্ব-স্ব মাদ্রাসায় হাফেজ ছাত্রগণ স্বাস্থ্যবিধি অনুসরণ করে সামাজিক দূরত্ব বজায় রেখে পবিত্র কোরআন শরীফ খতম এবং ১৫ আগস্ট, ২০২০-এ বাদ জোহর উপজেলা ও মহানগরীতে Zoom Cloud Conference এর মাধ্যমে আয়োজিত দোয়া মাহফিল ও মোনাজাতে খুলনা জেলা প্রশাসক, মোহাম্মদ হেলাল হোসেন মহোদয়ের সভাপতিত্বে উপস্থিত ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র তালুকদার আব্দুল খালেক, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এসএম কামালসহ জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং zoom cloud conference এর মাধ্যমে সংযুক্ত ছিলেন খুলনা-২ আসনের মাননীয় সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) জনাব মোঃ কামাল হোসেন, খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার, কেএমপি’র পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, এবং খুলনার পুলিশ সুপার এস এম শফিউল্লাহসহ সকল উপজেলা নির্বাহী অফিসারবৃন্দ।

এছাড়া উপস্থিত ছিলেন কেএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, আলেমসমাজের প্রতিনিধিসহ জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোত্তম প্রয়োগের মাধ্যমে খুলনা জেলায় মহানগরী ও উপজেলাসমূহের সকল মাদ্রাসায় zoom cloud conference এর মাধ্যমে জেলা প্রশাসন, খুলনা কর্তৃক এই অনন্য উদ্যোগ গ্রহণ করা হয়।

সামাজিক দূরত্ব নিশ্চিতপূর্বক মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানেও যথাযথ ভাবগাম্ভীর্যের সাথে আলোচনা করা হয়।