খুলনা-চিলাহাটি পার্সেল ট্রেনের যাত্রা শুরু

জাহাঙ্গীর আলম (মুকুল), ডুমুরিয়া খুলনা প্রতিনিধিঃ করোনাভাইরাসের বিস্তার রোধে রেল যোগাযোগ বন্ধ থাকায় মালামাল পরিবহনের লক্ষ্যে খুলনা থেকে পার্সেল ট্রেন চালু হয়েছে। বৃহস্পতিবার মাছ ও নারকেল তেল নিয়ে উত্তরাঞ্চলের নীলফামারির চিলাহাটির উদ্দেশ্যে ট্রেনটি ছেড়ে যায়।

সূত্র মতে, প্রতি সপ্তাহে রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার খুলনা থেকে নীলফামারির উদ্দেশ্যে ছেড়ে যাবে এই ট্রেনটি। আবার সোমবার, বুধবার ও শুক্রবার নীলফামারির চিলাহাটি থেকে খুলনার উদ্দেশ্যে ছেড়ে আসবে। সংশ্লিষ্ট সূত্র জানায়, ১ মে থেকে এ পার্সেল ট্রেনটি চালু হওয়ার কথা ছিল। কিন্তু ট্রেনে মালামাল পরিবহনে ব্যবসায়ীরা প্রথমে আগ্রহী না হওয়ায় ট্রেন সার্ভিসটি চালুতে বিলম্ব হয়। পরে ব্যবসায়ীদের মধ্যে আগ্রহ তৈরি হওয়ায় ১৪ মে থেকে চালু হয় সার্ভিসটি। খুলনা রেলওয়ের স্টেশন মাস্টার বুলবুল আহমেদ বলেন, প্রথম দিকে কোন মালামাল না হওয়ায় পার্সেল ট্রেন সার্ভিস চালুতে কিছুটা বিলম্ব হয়েছে।

তবে, এখন ব্যবসায়ীদের মধ্যে পণ্য পরিবহনে আগ্রহ তৈরি হওয়ায় খুলনা থেকে পার্সেল ট্রেনটি বৃহস্পতিবারই প্রথম ছেড়ে যায়। এভাবে রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার ছেড়ে যাবে। আবার সোমবার, বুধবার ও শুক্রবার ছেড়ে আসবে। পথিমধ্যে কোন স্টেশনে পণ্য উঠা-নামার প্রয়োজন হলে পূর্ব ঘোষণা অনুযায়ী স্টপেজে থামানো হবে। ট্রেনটি যে কোন ধরনের পণ্য পরিবহনের জন্য প্রস্তুত রয়েছে। তবে, এই মুহূর্তে অন্যকোন জেলার সঙ্গে খুলনার পার্সেল ট্রেন চালুর সম্ভাবনা নেই বলেও জানান এই কর্মকর্তা।