খুলনায় বন্যপ্রাণী তক্ষক সহ দুই পাচারকারীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬

আঃ রাজ্জাক শেখ, খুলনা প্রতিনিধিঃ র‌্যাব-৬ আভিযান চালিয়ে খুলনা জেলার বটিয়াঘাটা এলাকা থেকে বন্যপ্রাণী তক্ষকসহ ২জনকে গ্রেফতার করেছে।

গ্রেফতারকৃতরা হলেন খুলনা সদর থানার রূপসা স্ট্যান্ড রোড, বাড়ী নং-৭৬/মোল্লাবাড়ি এলাকার রোস্তম আলীর ছেলে আরিফুল ইসলাম @সাগর(৪২)। ও বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার আড়ুয়াডাঙ্গা গ্রামের শেখ আঃ রব@মজিবর রহমানের ছেলে মোঃ মিলন শেখ(৩৪)।

সে নগরির লবণচরা থানার মোহাম্মাদ নগর এলাকায় বসবাস করে। জানাযায়,বটিয়াঘাটা উপজেলার গঙ্গারামপুর ইউনিয়নের কাতিয়ানাংলা গ্রামস্থ্য জনৈক মোঃ আমান উল্লাহ এর চায়ের দোকানের সামনে কতিপয় ব্যক্তি বন্যপ্রাণী তক্ষক ক্রয়-বিক্রয়ের জন্য অবস্থান করছে।

এ সংবাদ পেয়ে ১২ আগস্ট বিকালে উক্ত স্থানে অভিযান চালিয়ে বন্যপ্রাণী তক্ষক ক্রয়-বিক্রয়ের সময় ১টি বন্যপ্রাণী তক্ষক সহ হাতেনাতে ২জনকে গ্রেফতার করে। ধৃত আসামীদ্বয়কে জিজ্ঞাসাবাদে জানায় যে, তারা দেশের বিভিন্ন স্থান হতে গোপনে অবৈধভাবে বন্যপ্রাণী তক্ষক ক্রয় করে তাদের নিজ এলাকাসহ অন্যান্য এলাকায় তা বিক্রয় করে আসছে।

তারা এলাকায় বন্যপ্রাণী জীবিত তক্ষক পাচারকারী দলের সক্রিয় সদস্য বলে স্থানীয়দের নিকট হতে জানা যায়। আসামীদ্বয়ের বিরুদ্ধে খুলনা জেলার বটিয়াঘাটা থানায় ১৯২৭ সালের বন আইন ও বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ আইনে মামলা দায়ের হয়েছে।